ICC World Test Championship:৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে টিম ইন্ডিয়া

| Nov 25, 2019, 19:01 PM IST
1/7

পয়লা অগাস্ট থেকে শুরু হয়েছে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও এক নম্বর দলের দাপট অব্যাহত। ৭ টি টেস্ট জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের মগডালে কোহলির দল।

2/7

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছে কোহলি ব্রিগেড। ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে ১২০ পয়েন্ট পায় কোহলি ব্রিগেড। আর ঘরের মাঠে তিন টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে হারিয়ে ১২০ পয়েন্ট যোগ হয় ভারতের খাতায়। আর ঘরের মাঠে বাংলাদেশকে দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ করে আরও ১২০ পয়েন্ট যোগ হয়েছে ভারতের। সবমিলিয়ে ৭ টি টেস্টের ৭টিতেই জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে বিরাট কোহলির দল।  

3/7

রবিবার গাব্বায় ইনিংস ও ৫ রানে পাকিস্তানকে হারায় অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে যায় অজিরা। যোগ হয় আরও ৬০ পয়েন্ট। এর আগে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ৫ টেস্টের অ্যাসেজ সিরিজ ২-২ ব্যবধানে শেষ হয়। তখন অস্ট্রেলিয়ার পয়েন্ট ছিল ৫৬। ৬ টেস্ট শেষে ১১৬ পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে দুই নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া।

4/7

অগাস্ট মাসে শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ডের মধ্যে ২ টেস্টের সিরিজ ১-১ ফলে শেষ হয়েছিল। নিউ জিল্যান্ডের পয়েন্ট ছিল ৬০। ২ টি টেস্টের ১ টিতে জিতে ৬০ পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে তিন নম্বরে থেকে গেল নিউ জিল্যান্ড। এদিকে মাউন্ট মাউনগানুইতে ইংল্যান্ডকে ইনিংস ও ৬৫ রানে হারিয়েছে নিউ জিল্যান্ড। দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে গিয়েছে কিউইরা। কিন্তু এই টেস্ট সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত নয়।

5/7

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত মাত্র ২টি টেস্ট খেলেছে শ্রীলঙ্কা। কিউইদের বিরুদ্ধে সিরিজ শেষ হয় ১-১ ব্যবধানে। ৬০ পয়েন্ট নিয়ে তালিকায় চার নম্বরে লঙ্কানরা।  

6/7

 আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ৫টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ টেস্টের অ্যাসেজ সিরিজ ২-২ ব্যবধানে শেষ হয়। তাদের সংগ্রহে ছিল ৫৬ পয়েন্ট।  এই ৫৬ পয়েন্ট নিয়েই তারা তালিকায় পাঁচ নম্বরে রয়েছে।  

7/7

পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।