Mpox in India: শান্তি গেল! সবচেয়ে ভয়ংকর Mpox-এর জাতই হানা দিয়েছে ভারতে...

Mpox in India: এক যুবক বিদেশ থেকেই ফিরেই অসুস্থ হয়ে পড়েন। জানা গিয়েছে, ওই যুবকের শরীরে মাঙ্কি পক্সের নতুন ভ্যারিয়েন্ট clade 1b স্ট্রেন ধরা পড়েছে। যা এখনও পর্যন্ত সবথেকে ভয়ংকর।

Sep 23, 2024, 21:21 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশ কিছুদিন ধরেই এম পক্স আতঙ্কে কাঁপছে দেশ। চলতি মাসেই মলপ্পুরমের এডাভান্নার বছর আটত্রিশের এক যুবক বিদেশ থেকেই ফিরেই অসুস্থ হয়ে পড়েন। জানা গিয়েছে, ওই যুবকের শরীরে মাঙ্কি পক্সের নতুন ভ্যারিয়েন্ট clade 1b স্ট্রেন ধরা পড়েছে। যা এখনও পর্যন্ত সবথেকে ভয়ংকর।  

2/6

Mpox-এর এই নতুন ভ্যারিয়েন্টের প্রথম কেস রিপোর্ট করেছে। ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি সতর্কতা জারি করে দিয়েছে। অন্যদিকে, ওই রোগীর অবস্থা স্থিতিশীল বলেই জানা গিয়েছে।

3/6

উল্লেখ্য, দিল্লিতে ইতিমধ্যেই একজনের শরীরে মাঙ্কি পক্স ধরা পড়েছে। ফলে এ নিয়ে সতর্ক কেন্দ্রীয় সরকার। বেঙ্গালুরু বিমানবন্দরে একটি পৃথক জায়গা করা হয়েছে। সেখানেই রাখা হচ্ছে সন্দেহভাজনদের।

4/6

Mpox, যা মাঙ্কিপক্স নামেও পরিচিত। এটি একটি জুনোটিক রোগ যা সংক্রামক ত্বকের ক্ষত বা পোশাক বা লিনেনের মতো দূষিত বস্তুর সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে সংক্রামিত হয়। গত ১৪ অগাস্ট মাঙ্কি পক্সকে হেলথ ইমার্জেন্সি বলে ঘোষণা করে 'হু' তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা।   

5/6

এটি একটি ভাইসারঘটিত রোগ। এক্ষেত্রে রোগী দু'ধরনের ভাইরাসে আক্রান্ত হতে পারেন। মাঙ্কি পক্সে চামড়ায় ব়্যাশ বের হয়। গুটির মতো ফোসকাও হতে পারে। এরকম থাকতে পারে ২ সপ্তাহ।   

6/6

এর সঙ্গে থাকে জ্বর, মাথাধরা, পেশির যন্ত্রণা, গাঁট ফুলে যাওয়া ও দুর্বলতা। রোগীর কাছে এলে এটি তাঁর দেহেও ছড়াতে পারে। গর্ভবতী মহিলার মাঙ্কি পক্স হলে তা ছড়াতে পারে তাঁর গর্ভের সন্তানের মধ্যে।