Cold Drink Side Effects: আপনার কিডনির ভিলেনকে চিনে নিন! হাতে ঠান্ডা পানীয়? ব্যস...

kidney damage: খাদ্যাভ্যাসে কোল্ডড্রিংক ও ফাস্টফুডের অতিরিক্ত ব্যবহার তাদের কিডনিকে বিপজ্জনকভাবে ক্ষতিগ্রস্ত করছে। পরিস্থিতি এতটাই গুরুতর হয়েছে যে, চিকিত্‍সকদের মতে, প্রতি মাসে ২০ থেকে ৩০ বছরের কিডনি রোগীর সংখ্যা ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে।

Sep 23, 2024, 20:17 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচণ্ড গরমে হাঁসফাঁস করা অবস্থা। জল না খেয়ে ফ্রিজ বের করে খাচ্ছেন কোল্ড ড্রিঙ্কস। এই বদভ্যাস বেশিরভাগ যুব সম্প্রদায়ের মধ্যেই দেখা যায়। অজান্তেই এই অভ্যাস তাদের জীবনে ডেকে আনছে মারাত্মক ক্ষতি।

2/6

জানা গিয়েছে, খাদ্যাভ্যাসে কোল্ডড্রিংক ও ফাস্টফুডের অতিরিক্ত ব্যবহার তাদের কিডনিকে বিপজ্জনকভাবে ক্ষতিগ্রস্ত করছে। পরিস্থিতি এতটাই গুরুতর হয়েছে যে, চিকিত্‍সকদের মতে, প্রতি মাসে ২০ থেকে ৩০ বছরের কিডনি রোগীর সংখ্যা ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে।

3/6

জানা গিয়েছে, এর মধ্যে অর্ধেককে ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেওয়া হচ্ছে। পাঁচ বছরে তাদের সংখ্যা দ্রুত বেড়েছে। মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালে প্রতি মাসে প্রায় ১০০ জন কিডনির সমস্যা নিয়ে রোগী আসছেন।

4/6

আরও জানা গিয়েছে, নিয়মিত কার্বোনেটেড জাতীয় ড্রিঙ্কস যেমন সোডা, এনার্জি ড্রিঙ্কস পান করলে কিডনিতে পাথর এবং কিডনির দীর্ঘকালীন রোগে আক্রান্ত হতে পারে।  

5/6

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতিদিন দুই বা তারও বেশি কোল্ড ড্রিঙ্কস পান করলে, দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকি ২-৩ গুণ বেড়ে যায়। এছাড়াও এই কোলাতে  কৃত্রিম মিষ্টি থাকার ফলে কিডনিতে পাথর সম্ভাবনা বেড়ে যায়। সুগার-সুইটেনড কোলা এবং নন-কোলা উভয়ই কিডনিতে পাথর হওয়ার ঝুঁকির সঙ্গে যুক্ত।   

6/6

এক সমীক্ষায় আরও জানা গিয়েছে,  যেসব মহিলারা প্রতিদিন বেশ কয়েকটি ডায়েট সোডা পান করেন, তাদের ২০ বছরের মধ্যে কিডনির কার্যকারিতা ৩০শতাংশ বেশি হ্রাস পেয়ে যায়।