India vs South Africa Head To Head Record & Stats: ফাইনালে কে এগিয়ে কে পিছিয়ে? অতীতের পরিসংখ্যান, রেকর্ড জেনে নিন

India vs South Africa T20 Record: শনি রাতে ধুন্ধুমার বিশ্বকাপ ফাইনাল, ভারত-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্য়ান জেনে নিন  

Jun 28, 2024, 19:03 PM IST
1/6

এবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল

T20 World Cup 2024 Final

টি-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের দুই অপ্রতিরোধ্য় দল- ভারত-দক্ষিণ আফ্রিকা। শনিবার অর্থাৎ আগামিকাল বার্বাডোজের ব্রিজটাউনে অবস্থিত কেনসিংটন ওভালে খেতাব জেতার লড়াইয়ে দুই 'চোকার্স'

2/6

ভারত-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি পরিসংখ্য়ান

 India vs South Africa Head to Head Record

অতীতে ২৬ বার দুই দেশে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্য়াটে মুখোমুখি হয়েছে। ভারত এগিয়েই রয়েছে। ১৪ বার জিতেছে তার। দক্ষিণ আফ্রিকার জয় ১১ বার। একটি ম্য়াচে কোনও ফল হয়নি। বিগত শেষ ৫ সাক্ষাতে দক্ষিণ আফ্রিকা এগিয়ে ৩-২ ব্য়বধানে।   

3/6

কেনসিংটন ওভালে ভারত-দক্ষিণ আফ্রিকার কী রেকর্ড

 IND vs SA record in Kensington Oval

আজ পর্যন্ত বার্বাডোজের এই মাঠে দুই দল মুখোমুখি হয়নি। তবে তারা ভিন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলেছে। এই প্রথমবার ভারত-দক্ষিণ আফ্রিকা এই মাঠে একে-অপরের সঙ্গে লড়াইয়ে নামছে।

4/6

কেনসিংটন ওভালে টি-২০ আই ম্য়াচের রেকর্ড ও পরিসংখ্য়ান

Kensington Oval T20I Record and Stats

এই মাঠে ৩২ বার খেলা হয়েছে। প্রথমে ব্য়াট করা দল জিতেছে ১৯ বার, পরে ব্য়াট করা দলের জয়ের সংখ্য়া ১১। দু'বার কোনও ফলাফল হয়নি। সর্বাধিক রান ২২৪/৫, ২০২২ সালে খেলা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্য়ান্ড। এই মাঠে সর্বনিম্ন রান ৮০। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার কাছে অলআউট হয়েছিল আফগানিস্তান। এখানে গড় প্রথম ইনিংস ১৫৩।  

5/6

বার্বাডোজে ভারতের রেকর্ড

India Record in Barbados

ভারত ৩ বার খেলেছে। ১ বার জিতেছে। ২ বার হেরেছে। ভারত প্রথমে ব্য়াট করে ১ বার জিতেছে। ভারতের সর্বাধিক রান ১৮১। ভারতের সর্বনিম্ন রান ১৩৫।  

6/6

বার্বাডোজে দক্ষিণ আফ্রিকার রেকর্ড

South Africa Record in Barbados

দক্ষিণ আফ্রিকা ৩ বার খেলেছে। ২ বার জিতেছে। ১ বার হেরেছে। দক্ষিণ আফ্রিকার সর্বাধিক রান ১৭০। দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন রান ১২৯।