India@75: স্বাধীনতা ৭৫-এর লগ্নে একবার ফিরে দেখা অবিস্মরণীয় এই সব নির্মাণের দিকে ...

অবশেষে আগামীকালই সেই দিন, সেই বহু ঈপ্সিত দিন-- ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বছরটিকে স্মরণে রেখে কেন্দ্রীয় সরকার আজাদি কা অমৃত মহোৎসবের উদযাপন করছে। সে বিশাল বিপুল ব্যাপক আয়োজন।

| Aug 14, 2022, 15:32 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে আগামীকালই সেই দিন, সেই বহু ঈপ্সিত দিন-- ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বছরটিকে স্মরণে রেখে কেন্দ্রীয় সরকার আজাদি কা অমৃত মহোৎসবের উদযাপন করছে। সে বিশাল বিপুল ব্যাপক আয়োজন। তবে, এমনিতেই প্রতি বছরই স্বাধীনতা দিবসের উদযাপনের অংশ হিসেবে বিভিন্ন হেরিটেজ বিল্ডিং (বা যেগুলি এরই পাশাপাশি সরকারি ভবনও), বিভিন্ন স্মরণীয় স্থাপত্যগুলিকে আলোকসজ্জায় সাজানো হয়। এ বছরও তার অন্যথা হবে না। আসুন, এই লগ্নে এমন কয়েকটি বিশেষ দ্রষ্টব্যের দিকে ফিরে তাকাই। 

1/7

ভিক্টোরিয়া মেমোরিয়াল

কলকতার ভিক্টোরিয়া মেমোরিয়াল তেমনই এক জায়গা। এদিন এটিকে ত্রিরঙের আলোয় সাজানো হবে। 

2/7

ঐতিহাসিক রেড রোড

কলকাতার ঐতিহাসিক রেড রোডেও এর অন্যথা হবে না। সে-ও সেজে উঠবে এই আয়োজনের অংশ হিসেবেই।   

3/7

রাজভবন

কলকাতার রাজভবন তেমনই একটি ভবন। যেমন সুন্দর, তেমনই দর্শনীয়। তেমনই গুরুত্বপূর্ণ একটি জায়গা। 

4/7

ঔপনিবেশিক স্থাপত্যের অন্যতম নিদর্শন

কলকাতার মেটকাফে হল অবশ্য ততটা চর্চিত নয়। কিন্তু ঔপনিবেশিক স্থাপত্যের অন্যতম নিদর্শন এটিও। 

5/7

লাল কেল্লা

এবার কলকাতা থেকে একটু বেরনো যাক। লাল কেল্লা। যাকে রেড ফোর্ট নামেএ ডাকা হয়। প্রত্যেক প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসে লাল কেল্লার মেন গেটে ভারতের পতাকা উত্তোলন করেন। এদিন এখান থেকে জাতির উদ্দেশ্যে ভাষণও দেন তিনি।

6/7

মুমতাজ বেগম

যে জিনিসটির প্রতি আগ্রহ কোনও ভারতীয়ই লুকিয়ে রাখতে পারেন না, সেটি হল তাজমহল। শাহজাহানের তাঁর স্ত্রী মুমতাজ বেগমের প্রতি প্রেমের অনন্য নিদর্শন এই স্থাপত্য। 

7/7

বৌদ্ধ স্থাপত্যের উজ্জ্বল নিদর্শন

আর একটি জায়গা। যা নিয়ে ভারতবাসীর কৌতূহলের শেষ নেই, সেটি হল অজন্তা গুহা। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে অবস্থিত এই জায়গাটি বৌদ্ধ স্থাপত্যের উজ্জ্বল নিদর্শন।