'EXERCISE VAYU SHAKTI-24: পোখরানের বালিতে ঝড় তুলল ভারতীয় বিমান বাহিনীর বায়ু শক্তি অনুশীলন

১৭ ফেব্রুয়ারী ২০২৪-এ জয়সালমিরের কাছে পোখরান রেঞ্জ বজ্রধ্বনি বিস্ফোরণ এবং করতালির সঙ্গে প্রতিধ্বনিত হয়েছিল, যখন ভারতীয় বিমান বাহিনী তার অগ্নিশক্তির একটি চিত্তাকর্ষক এবং দুর্দান্ত প্রদর্শনের মাধ্যমে তার আক্রমণাত্মক ক্ষমতা প্রদর্শন করেছিল। চিফ অফ ডিফেন্স স্টাফ, জেনারেল অনিল চৌহান প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

Feb 18, 2024, 09:52 AM IST

অনুষ্ঠানটি তিনটি চেতক হেলিকপ্টার জাতীয় পতাকা এবং বিমান বাহিনীর পতাকা হাতে নিয়ে শুরু হয়েছিল, ব্যাকগ্রাউন্ডে জাতীয় সঙ্গীত বাজানোর সঙ্গে গ্র্যান্ড স্ট্যান্ড অতিক্রম করে। এরপরে রাফাল বিমান একটি নিখুঁত 'সনিক বুম' তৈরি করে। নিম্ন স্তরে উড়ন্ত দুটি জাগুয়ার বিমান রাফালকে অনুসরণ করে।

1/5

কোন কোন বিমান ছিল?

কোন কোন বিমান ছিল?

Rafale, Su-30 MKI, MiG-29, Mirage-2000, Tejas এবং Hawk সহ ভারতীয় বায়ুসেনার ফাইটার এয়ারক্রাফ্ট নির্ভুলতার সঙ্গে স্থলে এবং আকাশে শত্রুদের লক্ষ্যবস্তু আক্রমণ ও ধ্বংস করে।

2/5

ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট

ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট

ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট দ্বারা যুদ্ধ সহায়তা কার্যক্রমের মধ্যে একটি C-17 হেভি-লিফ্ট এয়ারক্রাফ্ট দ্বারা একটি কনটেইনারাইজড ডেলিভারি সিস্টেম ড্রপ এবং IAF স্পেশাল ফোর্স, Garuds বহনকারী C-130J দ্বারা একটি অ্যাসল্ট অবতরণ অন্তর্ভুক্ত ছিল।

3/5

হেলিকপ্টার আক্রমণ

হেলিকপ্টার আক্রমণ

অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার প্রথমবারের মতো এই ইভেন্টে তার অগ্নিশক্তি প্রদর্শন করে, এয়ার থেকে গ্রাউন্ড গাইডেড ক্ষেপণাস্ত্রের সঙ্গে লক্ষ্যবস্তুতে আঘাত করে। Mi-17 হেলিকপ্টার রকেটের সাহায্যে স্থল লক্ষ্যবস্তুতে আক্রমণ করে। 

4/5

কমব্যাট হেলিকপ্টার 'প্রচন্ড'

কমব্যাট হেলিকপ্টার 'প্রচন্ড'

রাতের ইভেন্টে প্রথমবারের মতো দেশীয় হাল্কা কমব্যাট হেলিকপ্টার 'প্রচন্ড'-এর সক্ষমতা প্রদর্শিত হয় যেখানে এটি রকেটের সাহায্যে নির্ধারিত লক্ষ্যবস্তুকে আক্রমণ করে। এর পরে একটি Jaguar এবং Su-30 MKI রাতে ভারী ক্যালিবার এবং অস্ত্র ফেলে এলএএফ-এর কৌশলগত বোমা হামলার ক্ষমতা প্রদর্শন করে।

5/5

আকাশগঙ্গা

আকাশগঙ্গা

এই ইভেন্টে আকাশগঙ্গা টিমের ফ্রি ফল ড্রপ এবং রাতে C-130J দ্বারা ফ্লেয়ার ডিসপেনসিং অন্তর্ভুক্ত ছিল। যৌথতার চেতনায়, একটি ত্রি-পরিষেবা ব্যান্ড তাদের সুরে শ্রোতাদের বিমোহিত করে।