ফিরে দেখা ২০১৯: 'কিং কোহলি' থেকে 'দাদাগিরি'... এক ঝলকে ভারতীয় ক্রিকেট

Dec 31, 2019, 13:24 PM IST
1/10

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়: ডনের দেশে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় টিম ইন্ডিয়ার। ২০১৮ সালের শেষ দিকে শুরু হয়েছিল ভারতের অস্ট্রেলিয়া সফর। আর ২০১৯ সালের শুরুতেই সেই সাফল্যের বৃত্ত পূর্ণতা পেল। চার টেস্টের সিরিজে অ্যাডিলেড ও মেলবোর্নে জিতলেও পারথে হারে ভারত। সিডনিতে টেস্ট ড্র হয়। ১৯৪৭ সাল থেকে অস্ট্রেলিয়ায় সফর করছে ভারত। ৭১ বছর পর ডনের দেশে টেস্ট সিরিজ জয়ের খরা কাটাল বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

2/10

আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই:  ২০১৯ সালের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই। চেন্নাইকে ১ রানে হারিয়ে চতুর্থবার আইপিএল চ্যাম্পিয়ন হল রোহিত শর্মার দল। রানার্স দল ধোনির চেন্নাই। এই নিয়ে মোট পাঁচ বার রানার্স হয় সিএসকে।  

3/10

বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে বিদায় ভারতের: ২০১৯ সালের বিশ্বকাপের অন্যতম হট ফেভারিট হিসেবেই ইংল্যান্ডে গিয়েছিল বিরাটের দল। প্রত্যাশামতো একের পর এক পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, বাংলাদেশকে হারিয়ে শীর্ষে থেকেই গ্রুপ পর্ব শেষ করে ভারত। কিন্তু সেমি ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে হেরে বিশ্বজয়ের স্বপ্নভঙ্গ ভারতীয় দলের।    

4/10

ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জয় দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু ভারতের: ক্যারিবিয়ান সফরে টেস্ট সিরিজ দিয়েই আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিযান শুরু করে ভারত। ২ টেস্টের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় ভারত।  

5/10

ঘরের মাঠে প্রোটিয়া বধ, বিশ্ব রেকর্ড বিরাটের দলের: দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে নিয়ে কার্যত ছেলেখেলা করল বিরাটের দল। তিন টেস্টের সিরিজে প্রোটিয়াদের হোয়াইট ওয়াশ করল বিরাট কোহলির দল। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে টানা ১১টি টেস্ট সিরিজে জয়ের অনন্য রেকর্ড করল বিরাট কোহলির দল।

6/10

BCCIপ্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি: ২৩ অক্টোবর ২০১৯। ভারতীয় বোর্ডে শেষ হল ৩৩ মাস ধরে চলা সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটির জমানা। এবার বোর্ডে শুরু সৌরভ যুগের। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব নেন সৌরভ গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে এবার বাংলার মহারাজ! চেয়ারে বসেই বাইশ গজের বাইরে দাদাগিরিও শুরু সৌরভের।

7/10

ইডেনে ঐতিহাসিক পিঙ্ক টেস্ট: সভাপতির সিংহাসনে বসেই সৌরভের দাদাগিরি শুরু। দেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট ইডেন গার্ডেন্সে। গোলাপি আবহে ভারত-বাংলাদেশ টেস্ট ঘিরে মেতে উঠল তিলোত্তমা। দেশের মাটিতে প্রথম দিন রাতের টেস্টে দাপুটে জয় পেল টিম ইন্ডিয়া। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে গোলাপি বলে শতরান করে নজির গড়লেন ভারত অধিনায়ক কোহলি। সেই সঙ্গে বাংলাদেশকে দুই টেস্টের সিরিজে হোয়াইট ওয়াশ করল বিরাটের দল। সেই সঙ্গে টানা ১২টি টেস্ট সিরিজ জয়ের অনবদ্য রেকর্ড ভারতের দখলে।     

8/10

২০১৯ সালে যে যে ভারতীয় হ্যাটট্রিক করলেন: ২০১৯ সালে ওয়ান ডে, টি-টোয়েন্টি এবং টেস্ট -ক্রিকেটের তিন  ফরম্যাটে চার জন ভারতীয় হ্যাটট্রিক করেছেন। শুরুটা করেছিলেন মহম্মদ শামি। বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে হ্য়াটট্রিক করেন জশপ্রীত বুমরাহ। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করেন দীপক চাহার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ম্যাচে হ্যাটট্রিক করেন কুলদীপ যাদব।  

9/10

কিং কোহলির দাপট : আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হিসাবে ২০১৯ শেষ করলেন বিরাট কোহলি। ৯২৮ পয়েন্ট নিয়ে এক নম্বরে শেষ করলেন কিং কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে এই বছর আবার সর্বোচ্চ রানের মালিক বিরাট কোহলি। ২০১৯ সালে ব্যাটসম্যান কোহলি তিন ফর্ম্যাট মিলিয়ে ২৪৫৪ রান করেছেন। কিং কোহলির মতো তাঁর দলও টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে।  

10/10

না খেলেও নাম করলেন ধোনি : বিশ্বকাপের সেমি ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে হারের পর সবাই ভেবেছিলেন এবার ক্রিকেট থেকে অবসর নেবেন বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।  কিন্তু অবসর না নিয়ে লম্বা ছুটি নিয়েছেন মাহি। বিশ্বকাপের পর কোনও প্রতিযোগিতামূলক ম্যাচেও খেলেননি এমএসডি। মাহির অবসর জল্পনা যেন পেন্ডুলামের মতো আবর্তিত হল বছরের শেষ লগ্নে। আর সেই রেশ নিয়েই ২০২০ সালে প্রবেশ।