IPL 2021: যে ভারতীয় ক্রিকেটাররা সম্ভবত শেষ আইপিএল খেলে ফেললেন

Oct 16, 2021, 19:40 PM IST
1/8

Indian players who might be playing their last IPL

IPL 2021: যে ভারতীয় ক্রিকেটাররা সম্ভবত শেষ আইপিএল খেলে ফেললেন

দেখতে দেখতে শেষ হয়ে গেল চোদ্দতম আইপিএল। কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। আইপিএলের আট ফ্র্যাঞ্চাইজিতে খেলা একাধিক ভারতীয় ক্রিকেটার সম্ভবত শেষ আইপিএল খেলে ফেললেন। রইল তাঁদের তালিকা।

2/8

হরভজন সিং

Harbhajan Singh

কিছুদিন আগে হরভজন সিং নিজের ভবিষ্যৎ নিয়ে বড় আপডেট দিয়েছেন। ভারতের সিনিয়র অফ-স্পিনারকে সদ্যসমাপ্ত আইপিএলে (IPL 2021) নিয়ে চমকে দিয়েছিল কেকেআর। কিন্তু নাইটদের জার্সিতে মরুদেশে একটি ম্যাচেও দেখা যায়নি পঞ্জাব পুত্তরকে। ৪১ বছরের স্পিনিং তারকা নিঃসন্দেহে আইপিএলের অন্যতম বড় নাম। হরভজন বলছেন যে, তিনি কেকেআরের হয়ে উপভোগ করছেন ঠিকই, তবে ভবিষ্যতে আইপিএল খেলা নিয়ে সন্দিহান তিনি! রাজস্থান রয়্যালসের সঙ্গে কলকাতার ম্যাচ চলাকালীন হরভজন কথা বলেছিলেন শারজায়। কেকেআরের হয়ে মাত্র তিন ম্যাচ খেলা হরভজন বলেছিলে, "আমি জানি না যে, কেকেআরের হয়ে ভবিষ্যতে খেলব কি না! তবে উপভোগ করছি।" হরভজন বলছেন যে, তিনি ক্রিকেটেই থাকতে চান অন্য কোনও ভূমিকায়। এই ব্যাপারে তাঁর মত, "আমার জীবনে ক্রিকেট সবচেয়ে বড়। ভারতীয় ক্রিকেটের সেবায় নিজেকে নিয়োজিত করতে চাই। যেভাবে সম্ভব হোক না কেন। দলের প্রয়োজনে কোচ বা মেন্টরের ভূমিকায় আসতে পারলে ভীষণ খুশি হব।" গত দুই মরসুমে চেন্নাইয়ের (CSK) জার্সিতে খেলেছেন হরভজন। এবার কেকেআরে। তরুণদের মঞ্চে তারুণ্য়ের জয়গান যদি আইপিএলের মন্ত্র হয়ে থাকে, তাহলে হরভজন সিং ব্যতিক্রম। দেখতে গেলে ভাজ্জি আজ 'বৃদ্ধ' হয়েছেন। ২০১৯ সালে ১১ ম্যাচে ১৬ উইকেট নিয়ে চমকে দিয়েছিলেন। একটি বা দু'টি নয়, কেরিয়ারে চারটি আইপিএল খেতাব রয়েছে তাঁর। এই মুহূর্তে আইপিএলের পঞ্চম সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হরভজন। ১৬৩ ম্যাচে ১৫০ উইকেট আছে তাঁর মাত্রে সাতের ওপর ইকনমি রেটে। দেশের সর্বকালের অন্যতম সেরা স্পিনারদের মধ্যেই থাকবে হরভজনের নাম। কেরিয়ারের শীর্ষে থাকার সময় তাবড় ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করতেন অনায়াসে।

3/8

রবিন উথাপ্পা

Robin Uthappa

অনায়াসে 'আইপিএল গ্রেট' তকমা জুড়ে দেওয়া যায় রবিন উথাপ্পার সঙ্গে। আইপিএলের জন্মলগ্ন থেকে তিনি এই টুর্নামেন্টে খেলছেন। মুম্বই, বেঙ্গালুরু, পুণে, কলকাতা, রাজস্থান ও চেন্নাইয়ের হয়ে আইপিএল খেলেছেন তিনি। ৩৫ বছরের উথাপ্পা আন্তর্জাতিক ক্রিকেটকে অবসর জানিয়েছেন আগে। ১৯৩ ম্যাচে ৪৭২২ রান করা উথাপ্পাকে সম্ভবত আর আইপিএলে দেখা যাবে না।  

4/8

অমিত মিশ্র

Amit Mishra

অমিত মিশ্র নিঃসন্দেহে আইপিএলের সর্বকালের অন্যতম কম গুরুত্ব পাওয়া একজন বোলার। পরিসংখ্যানগত দিক থেকে দেখতে গেলে তিনি এই টুর্নামেন্টের ইতিহাসে সেরা স্পিনার। লাসিথ মালিঙ্গা ও ডোয়েন ব্র্যাভোর পর লিগের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক অমিত। ১৫৪ ম্যাচে ১৬৬ উইকেট আছে তাঁর ঝুলিতে। আইপিএলে সবচেয়ে বেশি হ্যাটট্রিকও রয়েছে অমিতের। তিনবার তিন উইকেট পেয়েছেন তিনি। চোদ্দদশ আইপিএলের প্রথম পর্বে খেলেলও দ্বিতীয় পর্বে সুযোগ পাননি তিনি। পরের মাসেই ৩৯ বছরে পা দেবেন প্রাক্তন ভারতীয় স্পিনার। মনে করা হচ্ছে এরপর হয়তো আর আইপিএলে খেলবেন না তিনি।

5/8

ঋদ্ধিমান সাহা

 Wriddhiman Saha

ভারতের সর্বকালের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যানদের তালিকাতেই থাকবে ঋদ্ধিমান সাহার নাম। কলকাতা নাইট রাইডার্স থেকে শুরু করে চেন্নাই সুপার কিংস হয়ে পঞ্জাব কিংসে খেলা ঋদ্ধির বর্তমান ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ। কয়েক মাসের মধ্যে ৩৭-এ পা দেবেন ঋদ্ধি। তিনিও সম্ভবত আর আইপিএল খেলবেন না বলেই মনে করছেন অনেকে।

6/8

কেদার যাদব

Kedar Jadhav

কেদার যাদব হয়তো আইপিএলের বিরাট কোনও নাম নয়। কিন্তু তাঁর কেরিয়ারে একাধিক ম্যাচ জেতানো নক খেলেছেন তিনি। পুণের ব্যাটসম্যান আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসে কেরিয়ার শুরু করে কোচি টাস্কার্স কেরল হয়ে ফের দিল্লিতে ফেরেন। এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর হয়ে চেন্নাই সুপার কিংসে আসেন। সদ্যসমাপ্ত আইপিএলে তিনি ছিলেন সানরাইজার্স হায়দরাবাদে। ২০১৭ ও ২০১৮ সালে দুরন্ত ক্রিকেট খেলা কেদার ২০১৯ ও ২০২০ মরসুমে চেন্নাইয়ের হয়ে একেবারেই নিজেকে মেলে ধরতে পারেননি। চেন্নাই তাঁকে ছেড়ে দেয়। এই মুহূর্তে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের বয়স ৩৬। একেবারেই ফর্মে নেই তিনি। কেদারও হয়তো আইপিএলকে আলবিদা বলতে পারেন।  

7/8

অজিঙ্কা রাহানে

Ajinkya Rahane

অজিঙ্কা রাহানের আইপিএল কেরিয়ারে ওঠা-পড়া লেগেই রয়েছে। শ্রেয়স আয়ার, ঋষভ পন্থ ও শিমরন হেটমায়ারদের তারকাখচিত দিল্লি দলে রাহানে নিজের জায়গা করে উঠতে পারেননি সেভাবে। প্রাক্তন রাজস্থান রয়্যালসের অধিনায়ক ১৫১ ম্যাচে ৩৯৪১ রান করেছেন। তাঁর স্ট্রাইক রেট ১২১.৩৩। রাহানের বয়স এখন ৩৩। কিন্তু রাহানে দেশের হয়ে শুধু টেস্ট ক্রিকেটই খেলেন। পাঁচ-ছ বছর আগে শেষবার সাদা বলের ক্রিকেট খেলেছিলেন। রাহানেও হয়তো আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন।  

8/8

চেতেশ্বর পূজারা

Cheteshwar Pujara

ভারতের টেস্ট স্পেশালিস্ট চেতেশ্বর পূজারাকে চেন্নাই সুপার কিংসে আইপিএলে নিয়ে চমকে দিয়েছিল এই মরসুমে। ৫০ লক্ষ টাকায় চেন্নাইতে আসা পূজারা আইপিএলে একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি। কিন্তু আইপিএল চ্যাম্পিয়ন দলের সদস্য তিনি। এদিকে সাত বছর পরে আইপিএলে প্রত্যাবর্তন করেছিলেন পূজারা। কিন্তু এক বলও খেলার সুযোগ না পাওয়া সৌরাষ্ট্রের ব্যাটসম্যান সম্ভবত আর আইপিএল খেলবেন না।