China-র থেকে ঢের গুণ উন্নত ভারতের মহাকাশ গবেষণা, মত বিজ্ঞানীদের

Jul 12, 2021, 21:01 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: মহাকাশ অভিযান ও গবেষণায় (Space Programme) এবার ভারতের ভূয়ষী প্রশংসা করলেন বিজ্ঞানীরা। প্রতিবেশী চিনের (China) থেকে কয়েক গুণ উন্নত ভারতের মহাকাশ গবেষণা (Space Research)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির (Indegenous Technology) উপর নির্ভর করে উন্নত করা হয়েছে ইসরোর (ISRO) গবেষণা। চিনের স্পেস এজেন্সিদের মতো ভারত কোনো অন্য দেশের উপর নির্ভরশীল নয়। সম্প্রতি এমনটাই বললেন পদ্মশ্রী জয়ী বর্ষীয়ান বিজ্ঞানী প্রফেসর আর এস ভাসগাম (RS Vasagam)।

2/5

চন্ডীগড় বিশ্ববিদ্যালয় দ্বারা আয়োজিত মহাকাশে অ্যাপেল (APPLE) স্যাটেলাইটের (Satellite) ৪০ বছর উদযাপন অনুষ্ঠানে এই কথা বলেন ভাসগাম। অ্যাপেল স্যাটেলাইট হল ভারতের প্রথম কমিউনিকেশন স্যাটেলইট (Communicaton Satellite)। ইনস্যাট ও ইসরোর তৈরি অন্যান্য কমিউনিকেশন স্যাটেলাইটের ভিত্তিপ্রস্তরই হল এই অ্যাপেল স্যাটেলাইট। 

3/5

এদিনের অনুষ্ঠানে ভাসগাম ছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর মাইলস্বামী আন্নাদুরাই। মুন ম্যান অফ ইন্ডিয়া নামে জনপ্রিয় তিনি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও যোগ দেন অনুষ্ঠানে।   

4/5

ভাসগাম বলেন, চিনের মার্স রোভার, মুন মিশনসহ মহাকাশ অভিযানে নেতৃত্ব দিচ্ছে যুবরা। প্রতিযোগিতায় এগিয়ে থাকতে হলে ভারতের যুবদেরও এগিয়ে আসতে হবে। এরোস্পেস ইঞ্জিনিয়ারিংকে কেরিয়ার বানাতে হবে।

5/5

তিনি আরও বলেন, রোবোটিকস মহাকাশ গবেষণা ও ভ্রমণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কাজেই আর্টিফিশিয়াল বুদ্ধিমত্তা, মেশিন লার্নিংও মেকাট্রনিক্স বিষয়গুলি পড়ুয়াদের মধ্যে আগামিদিনে পড়াশোনার বিষয় হিসেবে প্রাধান্য পাবে।