INDvsNZ:ওপেন করতে পারেন Cheteshwar Pujara! কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

মুম্বই টেস্টের প্রথম একাদশে চমক থাকতে পারে।  

Dec 01, 2021, 16:56 PM IST

সব্যসাচী বাগচী: কানপুর টেস্টে রাজকীয় অভিষেক ঘটানো শ্রেয়স আইয়ার কি ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে নামতে পারবেন? বিরাট কোহলি ওয়াংখেড়ে টেস্টে দলে ফিরছেন। ফলে শ্রেয়সের মুম্বই টেস্ট খেলা নিয়ে একটা আশঙ্কা তৈরি হয়েছিল। তবে টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গিয়েছে শ্রেয়সকে রেখেই প্রথম একাদশ সাজানো হবে। ঘরের মাঠে টেস্ট সিরিজ জয় একমাত্র টার্গেট। তাই তিন স্পিনার ও দুই পেসার কম্বিনেশনে খেলার জন্য ওপেন করতে পারেন চেতেশ্বর পূজারা। বাদ যেতে পারেন প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যর্থ ময়ঙ্ক আগরওয়াল। পূজারা এর আগেও ৪টি টেস্টে ওপেন করেছেন। এর মধ্যে ২০১৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কলোম্বর মাঠে করেছিলেন অপরাজিত ১৪৫ রান। এর পাশাপাশি ওপেন করতে নেমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৩ সালে দিল্লি টেস্টে ৫২ ও অপরাজিত ৮২ রানের ইনিংস খেলেছিলেন পূজারা। 

দীর্ঘদিন বড় রান না পেলেও অজিঙ্কা রাহানে ও পূজারাকে নমনীয় ভারতীয় শিবির। দুই সিনিয়র ব্যাটারের অবদানের কথা ভেবে তাঁদের ছেটে ফেলতে চাইছেন না হেড কোচ রাহুল দ্রাবিড়। তাছাড়া সামনেই দক্ষিণ আফ্রিকা সফর। এমন অবস্থায় এই দু'জনকে সুযোগ দিতে চাইছে টিম ম্যানেজমেন্ট। 

1/11

শুভমন গিল

Shubman Gill

গত টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ১ রানে ফিরেছেন। তবে প্রথম ইনিংসে তাঁর ৫২ রানের জন্য ভাল শুরু করেছিল ভারত। পঞ্জাব তনয় রান করলেও ফুট ওয়ার্ক নিয়ে সমস্যা দেখা দিয়েছে। প্রথম টেস্টের দুই ইনিংসে ফুট ওয়ার্ক ঠিক না থাকায় কাইল জেমিসন তাঁকে বোল্ড করেছিল। তবে তিনি মুম্বই টেস্টে ওপেন করবেন। 

2/11

চেতেশ্বর পূজারা

Cheteshwar Pujara

আন্তর্জাতিক ক্রিকেটে আগমনের পর থেকেই তাঁকে রাহুল দ্রাবিড়ের যোগ্য উত্তরসূরি বলা হয়। বেশ কয়েকটা সিরিজে বড় রান পাচ্ছেন না। কানপুর টেস্টের দুই ইনিংসে সেট হয়ে সাজঘরে ফিরেছেন। যদিও শোনা যাচ্ছে তাঁকে ছেঁটে ফেলতে চাইছেন না দ্রাবিড়। বরং দলের স্বার্থে ময়ঙ্ক আগরওয়ালের জায়গায় ওপেন করতে পারেন।   

3/11

অজিঙ্কা রাহানে

Ajinkya Rahane

পূজারা ওপেন করলে তিন নম্বরে নামতে পারেন ভারতের টেস্ট দলের সহ-অধিনায়ক। তাঁরও ব্যাটিং ফর্ম প্রশ্নের মুখে। একাধিক ক্রিকেট পন্ডিত তাঁকে বাদ দেওয়ার ক্ষেত্রে সরব। তবে পূজারার মতো রাহানের ব্যাপারেও নমনীয় টিম ম্যানেজমেন্ট। এরমধ্যে তিনি আবার কানপুরে অধিনায়কত্ব করেছেন। ঘরের মাঠে তাঁকে বাদ দিলে দক্ষিণ আফ্রিকা সফরের আগে খারাপ বার্তা যাবে। সেটা চাইছেন না দ্রাবিড়। তবে ছন্দ হারানো রাহানের পক্ষে তিন নম্বরে ব্যাট করা যে চ্যালেঞ্জের সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। তিনিও পূজারার মতো টিম ম্যান।   

4/11

বিরাট কোহলি

Virat Kohli

ইংল্যান্ড সিরিজের পর আবার সাদা পোশাকে নামবেন ভারত অধিনায়ক। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার পর কোহলি কতটা খোলা মনে টেস্ট খেলতে পারেন সেটাই দেখার। ২০১৯ সালে ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শেষবার শতরান করেছিলেন। এরপর থেকে সিরিজের পর সিরিজ গিয়েছে। কোহলির ব্যাটেও বড় রান নেই। তাছাড়া রবি শাস্ত্রী জামানা শেষ হওয়ার পর দ্রাবিড় যুগ শুরু হয়েছে। নিজের ব্যাটিংয়ের পাশাপাশি নতুন কোচের সঙ্গে তাঁর কম্বিনেশন কেমন গড়ে ওঠে সেটাও দেখার। 

5/11

শ্রেয়স আইয়ার

Shreyas Iyer

কানপুর টেস্টের দুই ইনিংসে ১০৫ ও ৬৫ রান করে তাঁর রাজকীয় অভিষেক হয়েছে। হয়েছেন ম্যাচের সেরা। দক্ষিণ আফ্রিকা সফরের আগে শ্রেয়সের আত্মবিশ্বাস বাড়াতে চাইছেন দ্রাবিড়। কোহলিও তাঁকে পছন্দ করেন। তাই ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাঁর দ্বিতীয় টেস্ট খেলা সময়ের অপেক্ষা।

6/11

রবীন্দ্র জাদেজা

Ravindra Jadeja

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন তিনি। সীমিত ওভারের পাশাপাশি টেস্ট দলেও এই অলরাউন্ডার সম্পদ। ব্যাটে, বলে ফিল্ডিংয়ে তাঁর জুড়ি মেলা ভার। গত টেস্টের প্রথম ইনিংসে অর্ধ শতরান করার পর বল হাতেও ফের নজর কেড়েছেন জাড্ডু। প্রথম ইনিংসে ৫৭ রানে ১ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৪০ রানে ৪ উইকেট। ফলে তিনিও প্রথম একাদশে থাকছেন।   

7/11

ঋদ্ধিমান সাহা

Wriddhiman Saha

কানপুর টেস্টে ঘাড়ের প্রবল ব্যাথা সহ্য করেও ব্যাট হাতে নিজের জাত চিনিয়েছিলেন ঋদ্ধিমান সাহা। শোনা যাচ্ছে এখন অনেকটাই সুস্থ 'সুপারম্যান'। যদিও দক্ষিণ আফ্রিকা সফরের কথা মাথায় রেখে এই বঙ্গ উইকেটকিপারকে নিয়ে ধীরেচলো নীতি নিচ্ছে টিম ম্যানেজমেন্ট। তবে ঋদ্ধি যে দলের প্রথম পছন্দ সেটাও জানিয়েছেন দলের নতুন বোলিং কোচ পারশ মামব্রে। পাপালির জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে দল। কিন্তু শেষ পর্যন্ত ঋদ্ধি সুস্থ না হলে কে এস ভারতের হয়ে টেস্ট অভিষেক হবে। 

8/11

রবিচন্দ্রন অশ্বিন

Ravichandran Ashwin

এই মুহূর্তে ভারতের টেস্ট দলে তিনি সবেচেয়ে বড় ম্যাচ উইনার। কানপুর টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিন নম্বরে উঠে এসেছেন অশ্বিন। হরভজন সিংকে টপকে ৮০টি টেস্টে ৪১৯টি উইকেট নিয়েছেন তিনি। কিউইদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৮২ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৩ উইকেট নিয়েছিলেন অশ্বিন। একইসঙ্গে ঘরের মাঠে প্রবাদপ্রতিম বাঁহাতি স্পিনার বিষেন সিং বেদীর রেকর্ডও ভাঙলেন তিনি। এত বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সর্বাধিক উইকেট নেওয়ার নজির বেদীর দখলে ছিল। তিনি ৫৭টি উইকেট নিয়ে শীর্ষে ছিলেন। কিউই উইকেটকিপার টম ব্লান্ডেলকে ফিরিয়ে ৫৮টি উইকেট দখল করে শীর্ষে চলে গেলেন অশ্বিন। তাই খুব স্বাভাবিক ভাবে তিনিও মুম্বই টেস্ট খেলবেন। 

9/11

অক্ষর প্যাটেল

Axar Patel

লাল বলের ক্রিকেটে অক্ষর প্যাটেলের স্বপ্নের দৌড় চলছেই। ঘরের মাঠে ইংল্যান্ডকে বুঝে নেওয়ার পর এ বার নিউজিল্যান্ডের ব্যাটারদের রাতের ঘুম কেড়ে নিচ্ছেন এই বাঁহাতি স্পিনার। টেস্টে ফের একবার পাঁচ উইকেট নিলেন তিনি। কানপুরের গ্রীনপার্ক টেস্টে ৬২ রানে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৩ রানে ১ উইকেট নিয়ে একাধিক নজির গড়লেন অক্ষর। একই সঙ্গে টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন এই বাঁহাতি স্পিনার। 

10/11

ইশান্ত শর্মা

Ishant Sharma

কানপুর টেস্টে ইশান্তের পারফরম্যান্সের পর তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। দেশের সিনিয়র জোরে বোলার একটিও উইকেট পাননি দুই ইনিংস মিলিয়ে। তবুও তাঁর পাশে আছে টিম ম্যানেজমেন্ট। সেটা জানিয়ে দিয়েছেন দলের বোলিং কোচ পারশ মামব্রে।

11/11

উমেশ যাদব

Umesh Yadav

প্রথম টেস্টে ইশান্ত শর্মা ব্যর্থ হলেও উমেশ কিন্তু ঘূর্ণি পিচে নিজের সেরা দেওয়ার চেষ্টা করেছেন। প্রথম ইনিংসে ৫০ রানে ১ উইকেট নিয়েছিলেন। এরমধ্যে ছিল কেন উইলিয়ামসনের মূল্যবান উইকেট। দ্বিতীয় ইনিংসেও তিনি ৩৪ রানে ১ উইকেট নিয়েছিলেন। ফলে তাঁরও দলে থাকার সম্ভাবনা প্রবল।