International Lefthanders Day: বাঁ হাত দিয়েই এঁরা ঘুরিয়ে দিয়েছিলেন সভ্যতার ইতিহাসের চাকা

ডানহাতিদেরই পৃথিবী। এর মধ্যে কয়েকজন বাঁহাতিকে নিয়ে কে আর মাথা ঘামায়। কিন্তু ডানহাতিদের এই বিপুল সাম্রাজ্যেও নিজেদের অস্তিত্বকে টিকিয়ে রাখতে এবং জোরের সঙ্গে নিজের অধিকার ঘোষণা করতে এমন একটি দিনের প্রয়োজনীয়তা ছিলই। প্রয়োজন যে ছিল তাঁর প্রমাণ কয়েকজন বিশেষ মানুষ।

| Aug 13, 2022, 17:51 PM IST

সৌমিত্র সেন: আজ আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস। দিবসটি পালন করা হয় প্রতি বছরের ১৩ অগস্ট। ক্যাম্পবেল নামের এক ব্যক্তি ১৯৯২ সালে লেফট-হ্যান্ডার ক্লাব তৈরি করেছিলেন। তিনিই বাঁহাতিদের নিয়ে আন্তর্জাতিক সঙ্ঘ তৈরির প্রথম হোতা। দৈনন্দিন কাজে যারা বাঁ হাতকে প্রাধান্য দেন, তাঁদের অধিকার রক্ষা ও অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৬ সাল থেকে এই দিনটিকে বিশ্ব বাঁহাতি দিবস হিসেবে উদযাপন করা হয়ে আসছে। ডানহাতিদেরই পৃথিবী। এর মধ্যে কয়েকজন বাঁহাতিকে নিয়ে কে আর মাথা ঘামায়। কিন্তু ডানহাতিদের এই বিপুল সাম্রাজ্যেও নিজেদের অস্তিত্বকে টিকিয়ে রাখতে এবং জোরের সঙ্গে নিজের অধিকার ঘোষণা করতে এমন একটি দিনের প্রয়োজনীয়তা ছিলই। প্রয়োজন যে ছিল তাঁর প্রমাণ কয়েকজন বিশেষ মানুষ। তাঁরা বাঁ-হাতি ছিলেন। আর দুনিয়ার নানা যুগান্তকারী কাজকর্মের উদগাতা হিসেবে স্বীকৃত।  

 

1/7

আলেকজান্ডার দ্য গ্রেট

আলেকজান্ডার দ্য গ্রেট অফ ম্যাসিডন প্রাচীন গ্রিসের এক রক স্টার ছিলেন যেন। মাত্র ৩০ বছরে এক বিপুল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন। একদল ইতিহাসবিদ মনে করেন তিনি বাঁ-হাতি ছিলেন। যদিও কোনও মহল এ তত্ত্ব মানে না।  

2/7

ফরাসি ইতিহাসের নায়ক

শুধু ফরাসি ইতিহাসেই নয়, বিশ্ব ইতিহাসেই এক বিশেষ মানুষ নেপোলিয়ন বোনাপার্ট। ফরাসি বিপ্লবের সময়ে তিনি তাঁর জীবনের তুঙ্গবিন্দুতে অবস্থান করছিলেন। পরে নির্বাসনে চলে যান। 

3/7

ইতালীয় রেনেশাঁর প্রাণপুরুষ

লিওনার্দো দ্য ভিঞ্চি। ইতালীয় রেনেশাঁর প্রাণপুরুষ। ছবি, ভাস্কর্য, স্থাপত্য, বিজ্ঞান, কারিগরি, সঙ্গীত, গণিত, প্রযুক্তি, অ্যানাটমি, এমনি সাহিত্য-- এই বিচিত্র দিকে তাঁর প্রতিভার স্ফূরণ ছিল। 'মোনা লিসা'র স্রষ্টা লিওনার্দোও বাঁ-হাতি ছিলেন। 

4/7

পাশ্চাত্য শিল্পের উদগাতা

মাইকেল্যাঞ্জেলোও ইতালীয়। তিনিও চিত্রকর, ভাস্কর এবং কবি। পাশ্চাত্য শিল্প বলতে আজ আমরা যা বুঝি তাঁর অ্নেকটাই তিনি নির্ধারণ করে দিয়ে গিয়েছেন। 

5/7

বিশ্বের অন্যতম বিরল প্রতিভার ক্লাসিক্যাল মিউজিক কম্পোজার

উলফগাং অ্যামেদিউস মোৎজার্ট। বিশ্বের অন্যতম বিরল প্রতিভার ক্লাসিক্যাল মিউজিক কম্পোজার। অস্ট্রিয়ার এই জিনিয়াসের সৃষ্টি আজও মানুষকে মুগ্ধ করে। 

6/7

মার্কিন সাহিত্যের পিতৃপুরুষ

তাঁকে মার্কিন সাহিত্যের পিতৃপুরুষ বলে মনে করা হয়। তাঁর 'অ্যাডভেঞ্চার অফ হাকলবারি ফিন' এক কালজয়ী সৃষ্টি। তিনি মার্ক টোয়েন। ইংরেজি ভাষার বিশ্ববিশ্রুত লেখক। 

7/7

বদলে দিলেন আধুনিক সময়ের উপন্যাস

তিনি বদলে দিলেন আধুনিক সময়ের উপন্যাসটিকেই। তাঁর রচনার আগের উপন্যাস আর তাঁর লেখার পরবর্তী উপন্যাসে এল আকাশ-পাতাল তফাত। বাঁহাতি কাফকা বিশ্বের গদ্যভাষাকে ঘাড় ধরে বদলে দিলেন।