নারী দিবসে এ এক অন্য চিত্র! উদযাপনের পাশাপাশি রইল সচেতনতার দিকনির্দেশ

Mar 08, 2023, 16:01 PM IST
1/7

একবিংশ শতকে এসে আমরা আজও কোথাও যেন পুরুষতান্ত্রিক সমাজ থেকে বেরিয়ে আসতে পারিনি।মহিলাদের পরিচয় এখনও অন্যের পরিচয়ে। বছরের একটা দিন ৮ মার্চ নারী দিবস পালন করলেও সমাজের একটা অংশ কোথাও প্রদীপের নিচেই রয়ে গেছে। তাই সমাজের সকল মানুষকে বার্তা দিতে এবার এগিয়ে এসেছে উত্তরবঙ্গের এই স্টেশন। যারা তুলে ধরেছেন একদিন নারী দিবস পালন করে নয়,নারীদের সম্মান করুন প্রতিদিন। 

2/7

তাদের শুধু শিক্ষা নয়, মানুষের মতো মানুষ করে মাথা তুলে নিজের পরিচয় তৈরি করার বার্তা দিয়েছে জলপাইগুড়ি রোড স্টেশন।জীবনের প্রতিধাপে ঘর কিংবা বাইরে নানান প্রতিকূলতার মুখোমুখি মহিলারা৷ নিজেদের নিরাপত্তা মহিলাদের কাছে এখনও উদ্বেগের বিষয়৷ কর্মক্ষেত্র, বাজার যে কোনও অপ্রীতিকর ঘটনার বিরুদ্ধে নিরাপদে লড়াই করতে হয় তাদেরকেই। 

3/7

এত প্রতিকূলতার জীবন যুদ্ধে লড়াই করে এখন নারীরা বহু দূর এগিয়ে গিয়েছে। শুধু ঘরের  রান্না কাজে আবদ্ধ না থেকে যুদ্ধের সময় উড়োজাহাজে চালাতে পারে। তেমনি বর্ডারে পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ভারতকে রক্ষা করতে  পারে। যে কোনও জায়গায় নারীর অবদান রয়েছে। এই রকমই মেয়েদের নানান জীবন কাহিনি তুলে ধরা হয়েছে স্টেশনে বিভিন্ন আঁকার মাধ্যমে। সেই সঙ্গে সোনার মেয়ে স্বপ্না বর্মনের ছবিও রয়েছে। তুলে ধরা হয়েছে চা বাগানের নারীদের কিভাবে পাচার করা হয় সেই কাহিনিও।

4/7

 সমাজ যে সজাগ নয়, সেই কারণে সমাজের দুর্নীতিগ্রস্ত কাজের থেকে কিভাবে নিজেকে রক্ষা করবে মেয়েরা সেই  বিষয়ও রয়েছে এখানে। রয়েছে ১৮ বছরের নিচে মেয়েরা বিয়ে করলে কী কী সমস্যার সম্মুখীন হতে হয় সে সম্পর্কে সেচতনতা। অল্প বয়সে গর্ভবতী হলে কী সমস্যা হয়, মেয়েরা যদি পড়াশোনা করে উচ্চশিক্ষিত হলে কী কী সুবিধা হয় ইত্যাদি নানান বিষয়। 

5/7

স্টেশন প্ল্যাটফর্মের  দেওয়ালে আকাঁর মধ্য দিয়ে বার্তা দিয়ে নারীকে ও সমাজের প্রতিটি মানুষকে সচেতন করার জন্যে এমনই উদ্যোগ নিয়েছে জলপাইগুড়ি রোড স্টেশন। উত্তর-পূর্ব ভারতের রেল যোগাযোগের গুরুত্বপূর্ণ স্টেশন জলপাইগুড়ি রোড স্টেশন, যেখানে প্ল্যাটফর্মের দেওয়াল ঘিরে আকাঁ রয়েছে বিভিন্ন ধরনের "বেটি পড়াও বেটি বাচাঁও " সম্পর্কিত নানান বার্তা।

6/7

আর সেই বার্তাতেই মুগ্ধ জলপাইগুড়িবাসী। স্টেশনে আগত যাত্রীদের তৎপর করতেই এই ভাবনা। সাধুবাদ জানিয়েছেন রেল যাত্রী থেকে স্থানীয়রা।  

7/7

এ প্রসঙ্গে জলপাইগুড়ি বিজেপি সাংসদ জয়ন্ত কুমার রায় জানান,জলপাইগুড়ি রোড স্টেশনের মতন জেলার সমস্ত স্টেশনই সৌন্দর্যায়নের -সহ যাত্রীদের সুবিধার্থে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে।