IPL 2023: গেইল থেকে ধোনি, ডিভিলিয়ার্স থেকে ওয়ার্নার, ছবিতে দেখে নিন ক্রোড়পতি লিগে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো ১০ ব্যাটারের তালিকা

আইপিএল-এর ইতিহাসে সব থেকে বেশি ছক্কা মেরেছেন? ছক্কা মারার পরিসংখ্যানে প্রথম ১০-এর তালিকায় কোন কোন ব্যাটার রয়েছেন? সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।    

| Mar 28, 2023, 17:54 PM IST

সব্যসাচী বাগচী 

হাতে আর মাত্র কয়েকটা দিন। ৩১ মার্চ থেকে রোজ সন্ধেবেলা চার-ছক্কার ঝড় উঠবে। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে কেউ চার দেখতে চায় না। সবার নজর 'বাপি বাড়ি যা' মেজাজে ওই বড় বড় ছক্কাগুলোর দিকে। ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট নিয়ে সবার আগ্রহ তুঙ্গে থাকে। তবে আপনি কি জানেন কোন ক্রিকেটার আইপিএল-এর (IPL 2023) ইতিহাসে সব থেকে বেশি ছক্কা মেরেছেন? ছক্কা মারার পরিসংখ্যানে প্রথম ১০-এর তালিকায় কোন কোন ব্যাটার রয়েছেন? সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।  

এই তালিকায় ক্রিস গেইল (Chris Gayle) থেকে শুরু করে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni), এবি ডিভিলিয়ার্স (Ab De Villiers) থেকে ডেভিড ওয়ার্নারের (David Warner) মতো তারকার নাম রয়েছে। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল প্রথম ১০ জনের এই তালিকায় রয়েছেন পাঁচজন ভারতীয় ব্যাটার। 

1/10

ক্রিস গেইল

Chris Gayle

সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকার শীর্ষে রয়েছেন। ১৪২ ম্যাচের ১৪১ টি ইনিংসে ৩৫৭টি ছয় মেরেছেন 'ইউনিভার্স বস'। তাঁর মোট রান ৪৯৬৫। তবে এ বার গেইলকে দেখা যাবে না। কারণ কোন দল এই 'বৃদ্ধ'কে নিতে রাজি হয়নি। 

2/10

এবি ডিভিলিয়ার্স

AB de Villiers

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'মিস্টার 360 ডিগ্রি'। এবিডি ১৮৪ ম্যাচের ১৭০টি ইনিংসে ২৫১টি ছয় মেরেছেন। তাঁর মোট রান ৫১৬২। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেক আগেই বিদায় নিয়েছিলেন। ২০২১ সালের পর আইপিএল থেকেও সরে দাঁড়িয়েছেন তিনি। ফলে ব্যাটার এবি-র তান্ডব দেখার উপায় আর নেই।      

3/10

রোহিত শর্মা

Rohit Sharma

তিন নম্বরে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স ও সর্বাধিক আইপিএল জয়ী অধিনায়ক। 'হিট ম্যান' এখনও পর্যন্ত ২২৭ ম্যাচের  ২২২ টি ইনিংসে ২৪০টি ছক্কা হাঁকিয়েছেন। আইপিএল-এ রোহিতের মোট রান ৫৮৬৯। 

4/10

মহেন্দ্র সিং ধোনি

Mahendra Singh Dhoni

বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়ক এই তালিকার চার নম্বরে রয়েছেন। 'ক্যাপ্টেন কুল' এখনও পর্যন্ত ২৩৪ ম্যাচের ২০৬টি ইনিংসে ২২৯টি ছয় মেরেছেন। ধোনি ৪৯৭৮ রান করেছেন। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও, এখনও 'মাহি ম্যাজিক' দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

5/10

কায়রন পোলার্ড

Kieron Pollard

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ক্যারিবিয়ান তারকা। 'বিগ ম্যান' এখনও পর্যন্ত আইপিএলে ১৮৯টি ম্যাচের ১৭১টি ইনিংসে ২২৩টি ছয় মেরেছেন। তাঁর মোট রান ৩৪১২।    

6/10

বিরাট কোহলি

Virat Kohli

আরসিবি-র প্রাক্তন অধিনায়ক এই তালিকায় ছয় নম্বরে রয়েছেন। 'কিং কোহলি' ২২৩টি ম্যাচের ২১৫টি ইনিংসে ২১৮টি ছক্কা মেরেছেন। তবে এই প্রতিযোগিতার ইতিহাসে সর্বাধিক ৬৬২৪ রান করে শীর্ষে রয়েছেন 'কিং কোহলি'। 

7/10

ডেভিড ওয়ার্নার

David Warner

ডেভিড ওয়ার্নার এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। অজি তারকা এখনও পর্যন্ত ১৬২টি ম্যাচের ১৬২টি ইনিংসে ২১১টি ছয় মেরেছেন। তাঁর রান ৫৮৮১। সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে ঝামেলা হওয়ার পর, এ বার তাঁর নতুন দল দিল্লি ক্যাপিটালস। ঋষভ পন্থ অসুস্থ হওয়ার জন্য দিল্লিকে নেতৃত্ব দেবেন এই অজি তারকা। 

8/10

সুরেশ রায়না

Suresh Raina

এই তালিকার আট নম্বর স্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের প্রিয় 'চিন্না থালা'। ২০৫টি ম্যাচের ২০০টি ইনিংসে রায়না ২০৩টি ছয় মেরেছেন। এর পাশাপাশি রায়নার রান ৫৫২৮। তবে এহেন রায়নাকে ২০২১ সালের পর আর আইপিএল-এ খেলতে দেখা যায় নি। তবে গতবারের মতো এবারও মাইক হাতে ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যাবে।    

9/10

শেন ওয়াটসন

Shane Watson

তালিকায় নবম স্থানে রয়েছেন আরও এক প্রাক্তন অজি ওপেনার ওয়াটসন। ১৪৫ ম্যাচের ১৪১ ইনিংসে ওয়াটসন ১৯০টি ছয় মেরেছেন। তাঁর রান ৩৮৭৪। তিনিও সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন।   

10/10

রবিন উথাপ্পা

Robin Uthappa

এই তালিকার ১০ নম্বরে রয়েছেন রবিন উথাপ্পা। ২০৫টি ম্যাচের ১৯৭টি ইনিংসে উথাপ্পা ১৮২টি ওভার বাউন্ডারি মেরেছেন। তাঁর রান ৪৯৫২। ২০২২ সালের পর থেকে এই ওপেনারকে আর আইপিএল-এ দেখা যায়নি।