IRCTC Rampath Darshan : মাত্র সাড়ে ৮ হাজারে 'রামভূমি'র ৮ তীর্থস্থান দর্শনের দারুণ সুযোগ নিয়ে এল IRCTC

Dec 31, 2021, 12:25 PM IST
1/10

কম খরচে তীর্থস্থান দর্শন

Pilgrimage

নিজস্ব প্রতিবেদন : সাধ্যের মধ্যে সাধপূরণে এগিয়ে এল ভারতীয় রেল। অত্যন্ত কম খরচে তীর্থযাত্রার অভাবনীয় সুযোগ নিয়ে হাজির আইআরটিসি। উত্তরবঙ্গের বাসিন্দাদের দীর্ঘদিন ধরে চাহিদা ছিল যে কম খরচে তীর্থস্থান দর্শনের কোনও ব্যবস্থা করা হোক। 

2/10

আইআরসিটিসি

IRCTC

এরজন্য বিভিন্ন ট্যুর অপারেটরদের কাছে লাগাতার দাবি জানিয়ে আসছিলেন তাঁরা। এবার উত্তরবঙ্গের ভ্রমণপিপাসুদের জন্য সাধ্যের মধ্যে সাধ মেটাতে এগিয়ে এল আইআরসিটিসি।ভারতীয় রেলের পক্ষ থেকে এই প্রথম উত্তরবঙ্গ থেকে ভারতের বিভিন্ন তীর্থস্থান দর্শনের জন্য চালু হতে চলেছে 'রামপথ দর্শন' ট্রেন।   

3/10

রামপথ দর্শন

Rampath Darshan

জলপাইগুড়িতে সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছে আইআরসিটিসি কর্তৃপক্ষ। আগামী ৭ ফেব্রুয়ারি নিউ কোচবিহার থেকে 'রামপথ দর্শন' নামে ওই বিশেষ ট্রেনের যাত্রা শুরু হবে।   

4/10

কোন কোন স্টেশনে থামবে ট্রেন?

Boarding and De-boarding Station

ট্রেনটি ময়নাগুড়ি রোড স্টেশন, জলপাইগুড়ি রোড স্টেশন, নিউ জলপাইগুড়ি ও কাটিহার এই ৪টি স্টেশনে থামবে। 

5/10

মাথা পিছু ভাড়া

Package Fare Per Head

কেবলমাত্র স্লিপার ক্লাসেই ভ্রমণের সুযোগ পাবেন তীর্থযাত্রীরা। এরজন্য প্রত্যেক যাত্রী মাথা পিছু ৮,৫০৫ টাকা করে ভাড়া ধার্য করা হয়েছে। 

6/10

প্য়াকেজে মোট ৮টি তীর্থস্থান দর্শন

Places covered in Package

যে সমস্ত তীর্থস্থানগুলিতে ভ্রমণের সুযোগ পাবেন তীর্থযাত্রীরা, সেগুলি একনজরে- বারাণসীর কাশী, অযোধ্যায় রামের জন্মভূমি, হরিদ্বার, ঋষিকেশ, রাম ও লক্ষ্মণঝোলা, মথুরা, বৃন্দাবন, প্রয়াগরাজ দর্শন। মোট ৮ দিন ৯ রাত্রির ট্যুর প্যাকেজ। 

7/10

কী কী সুযোগ সুবিধা পাবেন তীর্থযাত্রীরা?

Facilities

যাত্রীদের সম্পূর্ণ নিরামিষ আহার দেওয়া হবে। প্রতিদিন সকালে চা থাকছে। এরপর দুপুরের খাবার। বিকেলে আবার চা। এরপর রাতের খাবারের ব্যবস্থা। এছাড়া টিফিনের ব্যবস্থাও থাকছে। পর্যাপ্ত খাবারের ব্যাবস্থা থাকবে। সেইসঙ্গে দেওয়া হবে পানীয় জলও। বয়স্ক মানুষদের কথা মাথায় রেখে প্রতিটি কামরার জন্য থাকবে এসকর্ট সার্ভিসের লোকেরাও। 

8/10

কোভিড কিট

Covid Kit

একইসঙ্গে করোনাকালে কোভিড বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থাও থাকছে ট্রেনে। প্রত্যেক তীর্থযাত্রীকে কোভিড কিটও দেওয়া হবে।এছাড়া একটি কামরা সম্পূর্ণ ফাঁকা থাকবে। ট্রেনে কেউ অসুস্থ হয়ে পড়লে, তাঁকে সেই কামরায় রাখা হবে। 

9/10

টিকিট বুকিং

Ticket Booking

টিকিটের বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। টিকিট পাওয়া যাবে www.irctctouirism.com এই ওয়েবসাইটে।   

10/10

কী বলছেন স্থানীয় পর্যটন ব্যবসায়ী?

Local Tour Operator Says

নয়া এই 'রামপথ দর্শন' ট্রেন নিয়ে সাধুবাদ জানিয়েছে স্থানীয় পর্যটন ব্যবসায়ী অলোক চক্রবর্তী। তিনি বলেন, ভারতীয় রেলের এই উদ্যোগের ফলে ভ্রমণপিপাসু মানুষের সুবিধা হবে।