ISL 2021-22: Kiyan Nassiri: ছবিতে দেখুন ডার্বির রঙ সবুজ-মেরুন করে দেওয়া বিস্ময় বালকের সফর

এলেন, দেখলেন ও সবার মন জয় করলেন কিয়ান।

Jan 30, 2022, 15:35 PM IST

সব্যসাচী বাগচী: আবির্ভাবেই ডার্বি যুদ্ধে হ্যাটট্রিক। এমন কাজের কাজ করে কিয়ান নাসিরি দুটি নজির গড়েছেন। আইএসএল-এর ইতিহাসে কিয়ান হলেন সর্ব কনিষ্ঠ স্ট্রাইকার যিনি প্রথম ডার্বি খেলতে নেমেই হ্যাটট্রিক করে ফেলেছেন। এর পাশাপাশি কিয়ান হলেন সবুজ-মেরুন জার্সি গায়ে চাপানো চতুর্থ ফুটবলার যিনি হ্যাটট্রিক করে নজির গড়ে ফেলেছেন। দেখে নেওয়া যাক কিয়ানের জীবনের সঙ্গে জড়িয়ে থাকা কিছু মুহূর্ত।

1/10

‘সুপার সাব’ হিসেবে নেমে নাটকীয় উত্থান

Kiyan entry

৬১ মিনিটে দীপক টাংরির বদলি হিসেবে তাঁকে মাঠে নামিয়ে দেন জুয়ান ফেরান্দো। এরপর বাকিটা ইতিহাস।

2/10

৬৪ মিনিটে সমতা ফেরান কিয়ান

Kiyan first goal

সিডোয়েলের গোলে এগিয়ে থাকা লাল-হলুদ তখন মাঠে দাপট দেখাচ্ছে। ঠিক এমন সময় সমতা ফেরান কিয়ান।

3/10

৯০ মিনিটে ব্যবধান বাড়ল

Kiyan second goal

ডেভিড উইলিয়ামস পেনাল্টি নষ্ট করেছিলেন। তাই শেষ মুহূর্তে ব্যবধান বাড়তেই সবার আগে কিয়ানকে অভিনন্দন জানিয়েছিলেন অজি স্ট্রাইকার।

4/10

৯১ মিনিটে কফিনে শেষ পেরেক

Kiyan third goal

রেফারি বাঁশি বাজাবেন। ঠিক এমন সময় অরিন্দম ভট্টাচার্য ও বিপক্ষের ডিফেন্সকে বোকা বানিয়ে চোখের নিমেশে হ্যাটট্রিক করে গেলেন কিয়ান।

5/10

‘নাম্বার নাইন’ হিসেবেই সাফল্য

Juan Ferando and Kiyan

রেফারি শেষ বাঁশি বাজাতেই ম্যাচের সেরা ফুটবলারের কাছে দৌড়ে চলে যান জুয়ান ফেরান্দো। কারণ তাঁর ‘নাম্বার নাইন’ যে দলের মান বাঁচিয়েছেন।

6/10

গর্বিত বাবা জামসিদ

Jamshid and Kiyan

প্রিয় লাল-হলুদের হয়ে একাধিক ডার্বিতে গোল করেছেন। তবে ছেলে সেই লাল-হলুদের বিরুদ্ধেই হ্যাটট্রিক করে বসলেন। তাই প্রিয় দল হারলেও গর্বিত জামসিদ। কিয়ানের গোলের ভিডিওগুলো ইতিমধ্যেই প্রিয় বন্ধু মজিদ বিসকারকে পাঠিয়ে দিয়েছেন। 

7/10

কোলের ছেলে কিয়ান

Kiyan at very young age

আয়, খোকা আয়। বাবার কাছাকাছি সত্যিই যাওয়ার চেষ্টা শুরু করল ছেলে। ইরানিয়ান জামসিদের ভারতীয় ফুটবলে ১৩৯ গোল। পথ অনেক দূর-তবু ডার্বিতে হ্যাটট্রিক করে অনেকটা এগোলেন কিয়ান। বাবা-ছেলের বহু পুরোনো ছবিটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

8/10

মজিদ কাকুর আশীর্বাদ

Kiyan and Majid

দুই বছর আগে কলকাতায় এসে কিয়ানের খেলা দেখেছিলেন। ডার্বি যুদ্ধে ভাইপো হ্যাটট্রিক করেছে সেটা শুনে আত্মহারা আটের দশকের ‘বেতাজ বাদশা’। সিসিএফসি-তে কিয়ানকে একজোড়া বুট উপহার দিয়েছিলেন। সেটাও জানিয়ে দিলেন মজিদ। 

9/10

মনের মধ্যে মোহনবাগান

Kiyan Mohun Bagan

প্রথমে মহনবাগান অ্যাকাডেমি, সেখান থেকে যুব দল। তারপর সিনিয়র দলের হয়ে আই লিগ খেলা। কিবু ভিকুনা এই তরুণকে সুযোগ দিয়েছিলেন। কিয়ানের প্রতিভা ও স্কিলের জন্য স্প্যানিশ কোচের খুব পছন্দ করতেন। সিনিয়র দলে সেই পথচলা শুরু।

10/10

জোড়া নজির

Kiyan

আইএসএল-এর ইতিহাসে কিয়ান হলেন সর্ব কনিষ্ঠ স্ট্রাইকার যিনি প্রথম ডার্বি খেলতে নেমেই হ্যাটট্রিক করে ফেলেছেন। এর পাশাপাশি কিয়ান হলেন সবুজ-মেরুন জার্সি গায়ে চাপানো চতুর্থ ফুটবলার যিনি হ্যাটট্রিক করে নজির গড়লেন। তালিকায় অমিয় দেব (১৯৩৩), অসিত গঙ্গোপাধ্যায় (১৯৩৭), চিডি এডের (২০০৯)  প্রাক্তনদের নাম রয়েছে। এ বার সেই তালিকায় নাম লিখিয়ে ফেললেন এই ‘বিস্ময় বালক’।