জমজমাট জামাইষষ্ঠীর হেঁশেল, রসনায় হোক জামাইয়ের মন জয়

Jun 14, 2021, 15:16 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: খাদ্যরসিক বাঙালির ভুরিভোজ উৎসব জামাইষষ্ঠী। Corona, Lockdown এর সময়কালে এই অনুষ্ঠান খুব জাঁকজমক করে না হলেও জামাইকে আদর করার এই একটা দিন কোনও শাশুড়িই হাতছাড়া করতে চান না। আর জামাইয়ের মন জয় করতে রইল কয়েকটা বাঙালি খাবারের সহজ রেসিপি।   

2/7

লুচি ও বেগুন ভাজা: লুচি-ময়দা, নুন, কালোজিরে, ঘি একসঙ্গে জল দিয়ে ভাল করে ঠেসে মেখে নিন। ময়দা মাখা চাপা দিয়ে অন্তত ২ ঘণ্টা রেখে দিন। এবারে মাখা ময়দা থেকে ছোট ছোট লেচি গড়ে নিয়ে অল্প সাদা তেল দিয়ে লুচি বেলে নিন। ছাঁকা তেলে ভেজে তুলুন। বেগুন ধুয়ে গোল গোল করে কেটে নিয়ে ৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এতে বেগুনের তেতো ভাব কেটে যাবে। এবারে বেগুনের দু'পিঠে  ভাল করে নুন, হলুদ ও লঙ্কাগুঁড়ো মাখিয়ে ৫-৬ মিনিট রেখে দিন। সামান্য জল দিয়ে আটা গুলে পেস্ট তৈরি করুন। বেগুনের দু'পিঠে আটা মাখিয়ে ভেজে তুলুন। এতে বেগুন ভাজা মুচমুচে হবে ও অনেক্ষণ মুচমুচে থাকবে, তৈরি জামাইয়ের জন্য লুচি ও বেগুন ভাজা। 

3/7

কাতলা মাছের কালিয়া : কাতলা মাছ গুলো ধুয়ে নুন হলুদ দিয়ে ভাল করে মাখিয়ে তেলে ভাজুন এবং তুলে রাখুন।  কড়াইতে  তেল নিয়ে জিরে তেজপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিন, ঐ তেলে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভাজুন এবং আদা রসুন বাটা দিয়ে মিশিয়ে নিন, এরপরে নুন হলুদ ও লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিন, টমেটো পিউরি দিয়ে ভালো করে কষিয়ে এবারে বাদাম বাটা ও টক দই ফেটিয়ে দিয়ে ভালো করে কষিয়ে জল দিয়ে ফুটতে দিন, আগে থেকে ভাজা  মিছ দিয়ে দিন এবং নরম হয়ে গেলে চিনি গরম মশলা গুঁড়ো ও ঘি দিয়ে নামিয়ে ফেলুন। 

4/7

 ভেটকি মাছের পাতুরি: আধ কাপ গরম জলে পোস্ত ও সর্ষে এক চিমটে নুন দিয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবারে ২টো কাঁচালঙ্কা দিয়ে সর্ষে ও পোস্ত একসঙ্গে মিহি করে বেটে নিন। এই বাটার মধ্যে নারকেল কোরা, সর্ষের তেল ও হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। মাছ ভাল করে কেটে এই মিশ্রণ দিয়ে ম্যারিনেড করে নিন। ভেটকি মাছের ফিলে কলা পাতার ওপর রেখে ১ চামচ সর্ষের তেল ছড়িয়ে ওপরে ১টা করে কাঁচা লঙ্কা চিরে রাখুন। কলা পাতা দিয়ে মাছের ফিলে মুড়ে সুতো দিয়ে বেঁধে নিন। স্টিমারে মাছের প্রতি পিঠ ৫ থেকে ৭ মিনিট স্টিম করে নিন। গরম ধোঁয়া ওঠা  এই পাতুরি জামাইকে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

5/7

গলদা  চিংড়ির মালাইকারি: কথায় আছে চিংড়ি, ইলিশ, আম ও দই ছাড়া বাঙালির জামাই ষষ্ঠী অনুষ্ঠান সম্পন্ন হয় না।  আর চিংড়ি মাছের মালাইকারি বানাতে চিংড়ি মাছ ধুয়ে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে রাখুন কড়াইয়ে তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে নিন এবারে ওই একই কড়াইয়ে আর একটু তেল এবং ঘি দিয়ে গোটা জিরে,গরম মসলা,তেজপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিন, একে একে পেঁয়াজ বাটা আদা বাটা রসুন বাটা দিয়ে ভালো করে ভাজুন, মসলার জল শুকিয়ে এলে নুন হলুদ লঙ্কার গুঁড়ো এবং টমেটো পিউরি দিয়ে কষিয়ে নিন, এবারে নারকেল কোরা দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে তাতে ভেজে রাখা চিংড়ি মাছ দিন এবং হালকা হাতে মসলা মিশিয়ে নিন। এরপরে  নারকেলের দুধের মধ্যে গুঁড়ো দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন, এই মিশ্রণটি কড়াইয়ে ঢেলে দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন মাছ সেদ্ধ হয়ে গেলে চিনি ঘি ও গরম মসলা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

6/7

সর্ষে ইলিশ:  জামাইষষ্ঠীতে ইলিশ পাতে পরবে না এমনটা বিরল।সর্ষে ইলিশ বানাতে ইলিশ মাছের টুকরা ভালো করে ধুয়ে নিন। সরিষার পেস্ট তৈরির সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করার সময় ১/৪ কাপ পানি দেবেন। চাইলে পাটায়ও বেটে নিতে পারেন।মাঝারি আঁচে চুলায় প্যান বসিয়ে সরিষার তেল দিন। তেল সামান্য গরম হলে ব্লেন্ড করে রাখা সরিষার পেস্ট দিয়ে দিন। নেড়ে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে  মাঝারি আঁচে ৩ থেকে ৪ মিনিট সময় নিয়ে কষান। এবার চুলার আঁচ কমিয়ে মিডিয়াম লো করে মাছের টুকরা দিয়ে দিন। চামচ দিয়ে মসলা উঠিয়ে মাছের উপর দিন। ৫ মিনিট পর সাবধানে উল্টে দিন মাছের টুকরাগুলো। আধা কাপ গরম পানি দিয়ে সামান্য নেড়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ঢাকনা তুলে আরেকবার উল্টে দিন মাছগুলো। কাঁচা লঙ্কার মাথার অংশ কেটে প্যানে দিয়ে আরও ৫ মিনিট ঢেকে রাখুন প্যান। তেল উঠে আসলে নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

7/7

জামাইয়ের শেষ পাতে চাটনি, মিষ্টি, পাপড় তো থাকবেই সঙ্গে অবশ্যই রাখতে হবে  আম,লিচু আর আইসক্রিম অথবা মিষ্টি দই।