close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভারতে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সীমান্তে স্থায়ী ঘাঁটি তৈরির ছক জেএমবি-র: স্বরাষ্ট্রমন্ত্রক

Sep 17, 2019, 19:51 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ইন্দো-বাংলা সীমান্তে স্থায়ী ঘাঁটি তৈরি করার পরিকল্পনা করেছে জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ। তথ্যের অধিকার আইনে রাজ্য বিজেপির একটি প্রশ্নের উত্তরে এমনটাই জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

2/5

অতিসম্প্রতি পশ্চিমবঙ্গের জেএমবি-র একাধিক জঙ্গি ধরা পড়েছে। মগজধোলাই করে সন্ত্রাসী নিয়োগের কাজ চালাচ্ছিল তারা। এবার স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্টে উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য। 

3/5

তথ্যের অধিকার আইনে জেএমবি নিয়ে জানতে চেয়েছিল রাজ্য বিজেপির মিডিয়া সেল। ওই প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, জিহাদ করে খিলাফত (শরিয়তি শাসন) প্রতিষ্ঠাই লক্ষ্য জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশের। ২০১৪ সালের ২ অক্টোবর খাগড়াগড় বিস্ফোরণ ও ২০১৮ সালের ১৯ জানুয়ারি বুদ্ধ গয়ায় বিস্ফোরণের তদন্তে স্পষ্ট হয়েছে, দুটি বিস্ফোরণের নেপথ্যে জেএমবি। 

4/5

অসমেও জেএমবি-র কার্যকলাপের উল্লেখ রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের জবাবে। তারা জানিয়েছে, অসমে ৫টি মামলা করা হয়েছে। সন্দেহভাজন ৫৬ জন জেএমবি জঙ্গিকে গ্রেফতার করেছে অসম পুলিস।  

5/5

তবে আরও চাঞ্চল্যকর তথ্য মিলেছে স্বরাষ্ট্রমন্ত্রকের জবাব। তারা জানিয়েছে, ভারতীয় উপমহাদেশে খিলাফত প্রতিষ্ঠা করতে চাইছে জেএমবি। আর সে কারণে ইন্দো-বাংলাদেশ সীমান্তে পশ্চিমবঙ্গ, অসম ও ত্রিপুরায় স্থায়ী ঘাঁটি তৈরির পরিকল্পনা করেছে তারা।