Kali Puja 2023: কবে কখন কালীপুজো এ বছর? জেনে নিন কখন অমাবস্যা পড়ছে...

Kali Puja 2023 | Amavasya Tithi: দুর্গাপুজো তো কবেই গিয়েছে। এই সেদিন গেল লক্ষ্মীপুজোও। এবার কালীপুজোর অপেক্ষা। কালীপুজো নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বাংলাজুড়ে।

| Nov 02, 2023, 14:38 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্গাপুজো তো কবেই গিয়েছে। এই সেদিন গেল লক্ষ্মীপুজোও। এবার কালীপুজোর অপেক্ষা। কালীপুজো নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বাংলাজুড়ে, দীপাবলি নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ভারত জুড়ে। তবে প্রত্যেকবারই এইসব দিনগুলিতে অনেকগুলি প্রশ্ন ঘোরাফেরা করে-- এ বছর কবে কালীপুজো, কখন অমাবস্যা তিথি পড়ছে, কোন মুহূর্তে সারতে হবে মায়ের আরাধনা, কখন ধনত্রয়োদশী, কখনই-বা ভূত চতুর্দশী পড়ছে, ইত্যাদি-ইত্যাদি।

1/7

কালীপুজো

এ বছরে কালীপুজো চলতি মাসের ১২ তারিখে, মানে, ১২ নভেম্বর, রবিবারে। 

2/7

ধনতেরাস

সেই হিসেবে ধনতেরাস বা ধনত্রয়োদশী পড়ছে এর দুদিন আগে, মানে শুক্রবার।  বিশ্বাস, ধনত্রয়োদশীর দিনে কিছু ধাতু কেনাকাটা করলে মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা যায়। এই দিন তাই ধাতুর জিনিসপত্র কেনার প্রচলন রয়েছে।

3/7

ভূত চতুর্দশী

ভূত চতুর্দশী এর পরদিন, শনিবারে। মনে করা হয়, ভূত চতুর্দশীর দিন নরকের দরজা খুলে যায় ও অতৃপ্ত আত্মারা পৃথিবীর বুকে নেমে আসে।

4/7

১৪-কথা

ঘরে-ঘরে এদিন ১৪ শাক খাওয়া ও সন্ধ্যার আগে ১৪ প্রদীপ জ্বালানো রীতি।

5/7

তিথি-কথা

এবছর তিথিগুলি এমনভাবে পড়ছে ও ছাড়ছে এর ফলে, কোনও একটি দিনকে সম্পূর্ণ ভাবে সেই তিথির দিন বলে চিহ্নিত করা যাচ্ছে না। তবে, মোটামুটি ধরা হচ্ছে, রবিবারই কালীপুজো। সোমবার দীপাবলি, ওইদিনই আবার গোবর্ধন পুজোও। আর ভাইফোঁটা পড়েছে এর পরদিন, ১৪ নভেম্বর, মঙ্গলবারে।

6/7

মাতৃ-আরাধনা

তাহলে চলতি মাসের ১২ তারিখে, মানে, ১২ নভেম্বর, রবিবারে এ বছরের কালীপুজো। কার্তিক মাসের অমাবস্য়ায় কালীপুজো হয়। এবার অমাবস্যা পড়ছে রবিবার দুপুর ২টো ৪০ মিনিটে। ছাড়ছে পরের দিন, ১৩ নভেম্বর, সোমবার বেলা ২টো ৫০ মিনিটে। কালীপুজোর একটা নিশীথমুহূর্ত রয়েছে। অনেকেই অমাবস্যা পড়ে গেলেই কালীপুজো শুরু করেন না। তাঁরা সারারাত জেগে মায়ের পুজো করতে চান। তাঁরা এবছর পুজো শুরু করতে পারবেন, ১২ নভেম্বর রাত ১১টা ৩৯ মিনিট থেকে ১৩ নভেম্বর রাত ১২টা ৩২ মধ্যে। 

7/7

অলক্ষ্মী-বিদায়

এই সময়ে এদেশীয়দের ঘরে (যাঁরা এপার বাংলারই মানুষ) লক্ষ্মীপুজো করা হয়। লক্ষ্মীপুজো মানে, অলক্ষ্মী-বিদায়ের পুজো। এবছর রবিবারই প্রদোষকালে হচ্ছে সেই লক্ষ্মীপুজো তথা অলক্ষ্মী-বিদায়ের পুজো। এদিন সন্ধ্যা ৪টে ৫১ মিনিটের পর থেকে এবং সন্ধে ৬টা ২৭ মিনিটের মধ্যে করা যাবে এই  শ্রীশ্রীলক্ষ্মী ও অলক্ষ্মী-বিদায়ের পুজো।