Omicron এড়াতে বাড়িতে হাতের কাছেই রাখুন এই জিনিসগুলি

করোনার সঙ্গে লড়তে গিয়ে কোনও ভাবে শৈথিল্য গ্রাস করলে ফের একটু নড়েচড়ে বসা দরকার। 

| Jan 01, 2022, 15:38 PM IST

নিজস্ব প্রতিবেদন: গত দু'বছর ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়ে যাচ্ছে। মাঝে কিছুদিন স্বস্তি মিলেছিল। কিন্তু ফের মাথাচাড়া দিচ্ছে করোনাভীতি। লাফিয়ে বাড়ছে সংক্রমণ। মহারাষ্ট্র ও দিল্লিতে পরিস্থিতি বেশ খারাপ। এই পরিস্থিতিতে যদি করোনার সঙ্গে লড়তে গিয়ে কোনও ভাবে শৈথিল্য গ্রাস করে আমাদের, তবে ফের একবার একটু নড়েচড়ে বসা দরকার। আর যে কোনও লড়াইয়েই যেমন অস্ত্র প্রয়োজন, করোনাযুদ্ধেও কিছু অস্ত্র প্রয়োজন। আসুন দেখে নেওয়া যাক, কোন কোন অস্ত্র থাকলে আমাদের এই যুদ্ধে জেতার সম্ভাবনা বেশি। 

1/5

থার্মাল ডিভাইস

বাড়িতে হাতের কাছে রাখুন থার্মোমিটার। এই থার্মোমিটার কারও শরীরে স্পর্শ করানোর দরকার নেই। দামও সাধ্যের মধ্যে। 

2/5

অক্সিমিটার

আর একটি জরুরি গ্যাজেট হল-- অক্সিমিটার। কোভিড-পর্বে এটা একটা জরুরি উপকরণ হয়ে দাঁড়িয়েছে। এই যন্ত্রটি রক্তে অক্সিজেনের পরিমাণ মাপে, মাপে পালস রেটও। ৫০০ থেকে ২,৫০০ টাকার মধ্যে দাম।

3/5

ব্লাড প্রেসার মাপার মেশিন

ব্লাড প্রেসার মাপার মেশিনও এই কোভিড-পর্বে রাখা দরকার হাতের কাছেই। এতে কারও রক্তচাপ পরিমাপ করা অতি সহজ। এর দাম মোটামুটি ৩ হাজার টাকার মতো।

4/5

অক্সিজেন কনসেনট্রেটর

করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সব চেয়ে সঙ্কটপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায় অক্সিজেন। কোভিডের দ্বিতীয় স্রোতে এটা দেশ দেখেছে। ফলে এই অবস্থা মোকাবিলার জন্য আগে থেকেই প্রস্তুতি জরুরি। এক্ষেত্রে একটি অক্সিজেন কনসেনট্রেটর হতে পারে সব সমস্যা নিরসনকারী।

5/5

জীবাণুনাশক

আর একটি জরুরি জিনিস হল একটি কেস। এটি একটি আধার বা পাত্র যাতে আপনি আপনার স্মার্ট ফোনকে জীবাণুমুক্ত করতে পারেন। এটি বিভিন্ন আকারে পাওয়া যায়। বাইরে থেকে ফিরে এতে অনেক খুচখাচ জিনিসই জীবাণুমুক্ত করে নেওয়া যাবে। খুবই কার্যকরী বিষয়।