LAC থেকে সেনা সরানোর ব্যাপারে ইতিবাচক কথা হয়েছে ভারতের সঙ্গে, জানাল চিনা বিদেশমন্ত্রক

Jul 15, 2020, 18:29 PM IST
1/5

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে থেকে সেনা সরানোর ব্যাপারে ভারত ও চিনের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। বুধবার সংবাদমাধ্যমে জানাল চিনের বিদেশমন্ত্রক।

2/5

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুইং জানান, দুদেশের কমান্ডার পর্যায়ের আলোচনায় সীমান্তে উত্তেজনা কমবে। আশাকরি শান্তি ও সুস্থিতি বজায় রাখতে বৈঠকের সিদ্ধান্ত কার্যকর করবে ভারত।

3/5

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কম করতে মঙ্গলবার চতুর্থ দফার কমান্ডার পর্যায়ের বৈঠক বসে লাদাখের চুসুলে। সূত্রের খবর, প্যাংগং লেকের ফিঙ্গার এলাকা, হটস্প্রিং ও গ্রোগরা থেকে চিনা সেনার সরে যাওয়ার ব্যাপারে চিনকে চাপ দিয়েছে ভারত।

4/5

গত মাসে চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কন্ফারেন্সে কথা হয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের। তার পরেই গালওয়ান উপত্যকা থেকে সেনা সরাতে শুরু করে চিন। ওই পদক্ষেপের পেছনে যুক্তি ছিল, আগে গালওয়ান উপত্যকায় শান্তি ফিরে আসুক তারপর আলোচনা। সেই পথেই এগোয় দুদেশ।

5/5

ঠিক একমাস আগে গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট ১৪ কাছে একটি চিনা তাঁবু সরানোকে কেন্দ্র করে দুদেশের সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বেধে যায়। তাতে ২০ ভারতীয় জওয়ান শহিদ হন। তার পর থেকেই কড়া পদক্ষেপ নিতে শুরু করে ভারত। লাদাখে যান খোদ প্রধানমন্ত্রী ও তিন বাহিনীর প্রধান। সীমান্তে মোতায়েন করা হয় ফাইটার জেট ও মিসাইল। তার পর থেকেই সুর নরম করছে চিন। অবশ্য চিনা বিদেশ মন্ত্রকের বিবৃতির পর ভারতের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি।