মঙ্গলবার ফের কমান্ডার পর্যায়ে ভারত-চিন বৈঠক; দাবি উঠবে ফিঙ্গার এরিয়া ছাড়ার

Jul 13, 2020, 18:38 PM IST
1/5

লাদাখে উত্তেজনা প্রশমনে মঙ্গলবার চুসুলে শুরু হচ্ছে ভারত-চিন কমান্ডার পর্যায়ের বৈঠক। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা নিয়ে এটি এই ধরনের চতুর্থ বৈঠক।

2/5

তৃতীয় দফার বৈঠকের পর গালওয়ান উপত্যকা থেকে বেশ কিছুটা সরে এসেছে দুপক্ষই। এবার প্যাংগংয়ের ফিঙ্গার এরিয়া, হট স্প্রিং ও গোরগা এলাকা থেকে চিনা সেনা সরানোর ব্যাপারে কথা হতে পারে। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছ থেকে সেনা সরঞ্জাম সরানোর ব্যাপারেও কথা হতে পারে।

3/5

নিরাপত্তা উপদেষ্ট অজিত দোভালের সঙ্গে চিনা বিদেশমন্ত্রী ওয়াই উই-র ভিডিয়ো কন্ফারেন্স কথা হওয়ার পরই গালওয়ান থেকে সেনা ও তাঁবু সরিয়ে নেয় চিনা সেনা। এখন ফিঙ্গার ফোর, হটস্প্রিং ও গোগরা থেকে চিন সেনা সরায় কিনা তার ওপর কড়া নজর রাখছে ভারত।

4/5

গত ৩০ জুন লেহ-তে ১৪ কর্পের কমান্ডার হরিন্দার সিংয়ের নেতৃত্বে একটি বৈঠক হয় চিনের সঙ্গে। সেখানে ভারত সোজা দাবি করে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি যেসব এলাকা নিয়ে সংঘাত সেখান থেকে সরে যেতে হবে চিনকে। পাশাপাশি প্যাংগং লেকের ফিঙ্গার এরিয়া, গালওয়ান উপত্যকা, হটস্প্রিং এলাকার পুরনো অবস্থা ফিরিয়ে দিতে হবে। কিন্তু সেকথা তখন কানে তোলেনি চিন।

5/5

এদিকে, গালওয়ান উপত্যকা থেকে চিনা সেনা সরে যাওয়ায় একাটা বাফার জান তৈরি হয়েছে। কিন্তু এটা কোনও স্থায়ী সমাধান নয়। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে পরিস্থিতি ঠাণ্ডা হলে চিনে সঙ্গে বোঝাপড়া করে বিষয়টির স্থায়ী সমাধান করতেই হবে ভারতকে।