Lunar Eclipse 2021: ১৪৪০ সালের পর ফের ২০২১, জানুন বছরের শেষ চন্দ্রগ্রহণটি কেন গুরুত্বপূর্ণ?

ফের ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি হবে এই ধরনের চন্দ্রগ্রহণ

Nov 17, 2021, 21:05 PM IST
1/6

বছরের শেষ চন্দ্রগ্রহণ

last (Lunar Eclipse 2021

নিজস্ব প্রতিবেদন: জ্যোতিষশাস্ত্রে গ্রহণের একটা গুরুত্ব রয়েছে। সেটা চন্দ্রগ্রহণই হোক বা সূর্যগ্রহণ। ১৯ নভেম্বর চলতি বছরের শেষ  চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2021)। এই গ্রহণেরও একাধিক গুরুত্ব রয়েছে।

2/6

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ!

longest Lunar Eclipse

তবে এটা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। আংশিক চন্দ্রগ্রহণ। এই চন্দ্রগ্রহণের ১৫ দিন পর, ৪ ডিসেম্বর সূর্যগ্রহণ (Solar Eclipse)। জ্যোতির্বিদরা জানাচ্ছেন, ১৯ নভেম্বর, শুক্রবার সকাল ১১টা বেজে ৩৪ মিনিট থেকে শুরু হবে এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। শেষ হবে বিকেল ৫টা বেজে ৩৩ মিনিটে। এটা নাকি শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)।

3/6

কোথা থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ?

from where Lunar Eclipse can see

উত্তর-পূর্ব ভারত থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ভারতে মূলত অরুণাচল প্রদেশ ও আসাম থেকে দেখা যাবে গ্রহণ। ভারতের পাশাপাশি এই চন্দ্রগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে।

4/6

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ

Full Lunar Eclipse

চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) কখন হয়? বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী, পূর্ণিমার দিনে সূর্য ও চাঁদের মাঝে যখন পৃথিবী চলে আসে, সূর্য-পৃথিবী-চাঁদ যখন এক সরলরেখায় হয়ে যায়, তখনই চন্দ্রগ্রহণ হয়। এক্ষেত্রে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়।

5/6

আংশিক চন্দ্রগ্রহণ

partial Lunar Eclipse

অন্যদিকে পৃথিবী যখন ঘুরতে ঘুরতে সূর্য ও চাঁদের মাঝখানে চলে এলেও, পুরোপুরি এক সরলরেখায় থাকে না, তখন হয় আংশিক চন্দ্রগ্রহণ। এক্ষেত্রে পুরো চাঁদটা নয়, চাঁদের একটা অংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়।

6/6

৬৪৮ বছর পর দেখা যাবে এই ধরনের চন্দ্রগ্রহণ

Lunar Eclipse will see after 648 years

জানা গিয়েছে, শেষবার ১৪৪০ সালে এই ধরনের চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) দেখা গিয়েছে। ফের দেখা যাবে, ২০২১-এর ১৯ নভেম্বর। এরপর ৬৪৮ বছর পর দেখা যাবে এই ধরনের চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। সালটা হবে ২৬৬৯-র ৮ ফেব্রুয়ারি।