LGBTQ: 'সুচেতনা, এই পথে আলো জ্বেলে-- এ পথেই পৃথিবীর ক্রমমুক্তি হবে'?

Suchetana Bhattacharya: 'এলজিবিটিকিউ' বা 'এলজিবিটিকিউ+'। একটা বৃহত্তর সামাজিক আন্দোলন। এই চাবিশব্দটিকে ভাঙলে পাওয়া যায় 'লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সজেন্ডার' শব্দবন্ধ। বিশ্ব জুড়ে এই গোত্রের মানুষের বর্গকে মিলিত ভাবে চিহ্নায়িত করা হয় এই শব্দটির মাধ্যমে।

| Jun 21, 2023, 17:56 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যৌনতা, যৌনতার অভিজ্ঞান দৈনন্দিন জীবনে এখন আর কোনও দূরতর দ্বীপ নয়। বিকেলের নক্ষত্রের কাছে, দারুচিনি-বনানীর ফাঁকে এখনও ব্যক্তিমানুষের যে-নির্জনতাটুকু বেঁচে আছে সেখানে মানুষ নিজেকে নিজের মতো রচনা করে নেয়, করে নিতে পারে। সমস্ত বাধা সমস্ত প্রথা সমস্ত সংস্কারকে সরিয়ে দিয়ে সে নিজের জন্য রচনা করে এক অভিজ্ঞান। জানা গিয়েছে তেমনই এক আত্ম-পরিসর রচনায় আগ্রহী রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর মেয়ে সুচেতনা ভট্টাচার্য। তিনি লিঙ্গ পরিবর্তনে আগ্রহী। 'সুচেতনা' নন এবার তিনি 'সুচেতন' হতে চান। এ নিয়ে মনোবিদের পরামর্শও নিচ্ছেন তিনি এমনও জানা গিয়েছে। 'প্রাইড মান্থে' শহরের একটি ‘LGBTQ+’ কর্মশালায় অংশ নিয়ে এমন ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। এই খবর সামনে আসার পরে 'এলজিবিটিকিউ' বিষয়টি সহসা আলোচনার কেন্দ্রে এসে পড়েছে।

'এলজিবিটিকিউ' বা  'এলজিবিটিকিউ+'। একটা বৃহত্তর সামাজিক আন্দোলন। এই চাবিশব্দটিকে ভাঙলে পাওয়া যায় 'লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সজেন্ডার' শব্দবন্ধ। বিশ্ব জুড়ে এই গোত্রের মানুষের বর্গকে মিলিত ভাবে চিহ্নায়িত করা হয় এই শব্দটির মাধ্যমে। বিষয়টি নতুন, শব্দবন্ধটি নতুন, অ্যাপ্রোচ নতুন-- কিন্তু দেখতে গেলে এই ধারণাটি অসম্ভব নতুন কিছু নয়। বস্তুত এই বিষয়টি বহুকাল ধরেই বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে উঠে এসেছিল। বিষয়টি প্রাচীন ভারতেও ছিল। ছিল পাশ্চাত্যেও।

1/7

'বিকৃতি এবম প্রকৃতি'

ঋগ্বেদে যেমন 'বিকৃতি এবম প্রকৃতি' শব্দটি মেলে। যা থেকে স্বাভাবিক বা সংখ্যাগুরু গোষ্ঠীর যৌন-অভ্যাসকে 'প্রকৃতি'-অনুমোদিত বলে চিহ্নিত করে উল্টোদিকের মানুষগুলিকে 'বিকৃত' বলে উল্লেখ করা হয়েছিল। সেটা আদি সময়। 

2/7

খাজুরাহো

তার অনেক পরে কামসূত্রে সমলিঙ্গের যৌনতার কথা বলা হয়েছিল। খাজুরাহোর মন্দিরগাত্রেও এই সমলিঙ্গ যৌনতার উল্লেখ থেকেছে।

3/7

স্যাফো

তবে সারা পৃথিবীতে সমলিঙ্গের যৌনতার প্রসঙ্গে যাঁর কথা সকলের মুখে মুখে ফেরে, তিনি হলেন স্যাফো। গ্রিক কবি। লেসবস দ্বীপে জন্ম। জন্মকাল ৬৩০ থেকে ৬১২ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে কোনো এক সময়ে। ৫৭০ খ্রিস্টপূর্বাব্দ নাগাদ মারা যান। নারীর প্রতি নারীর প্রেম এবং আকাঙ্ক্ষার প্রতীক তিনি। তাই তাঁর জন্মস্থান থেকেই লেসবিয়ান শব্দটিকে নিয়ে বিষয়টিকে চিহ্নিত করা হয়।  

4/7

লিওনার্দো দ্য ভিঞ্চি

পাশ্চাত্যের বহু বিখ্যাতকেই পরে হোমোসেক্সুয়ালিটির বর্গভুক্ত করা হয়েছে। যেমন লিওনার্দো দ্য ভিঞ্চি। তিনি তাঁর শিল্পেও মেল সেক্সুয়ালিটিকে তুলে ধরেছিলেন। 

5/7

উইলিয়াম শেক্সপিয়র

আর এক ভয়ংকর বিখ্যাত মানুষও হোমোসেক্সুয়াল ছিলেন বলা হয়ে থাকে। তিনি উইলিয়াম শেক্সপিয়র। শেক্সপিয়র নাকি আসলে ছিলেন উভকামী। তিনি নারী পুরুষ উভয়ের সঙ্গেই যৌনতায় স্বাভাবিক ছিলেন। শেক্সপিয়রের যে-বিখ্যাত সনেটগুচ্ছ তার অধিকাংশ কবিতাই এক পুরুষকে উদ্দেশ্য করে রচিত!  

6/7

জুলিয়াস সিজার

রোম সম্রাট জুলিয়াস সিজারও ক্যুয়্যার রিলেশনশিপের জন্য বিখ্যাত হয়ে আছেন। রাজা চতুর্থ নিকোমিডিসের সঙ্গে সিজারের বিশেষ সম্পর্ক ছিল বলে ব্যাখ্যা করেন ইতিহাসবিদেরা।

7/7

ওস্কার ওয়াইল্ড

ওস্কার ওয়াইল্ড গে ছিলেন। তিনি এক নারীকেই বিয়ে করেছিলেন এবং তাঁর সন্তানও হয়েছিল। কিন্তু তিনি পরের দিকে হোমোসেক্সুয়ালিটির অপরাধে অভিযুক্ত হন।