ভারত-চিন সীমান্ত-সমস্যা নিয়ে ‘সরব’ আমুল গার্ল! বাধার মুখে সংস্থার টুইটার অ্যাকাউন্ট

| Jun 11, 2020, 17:47 PM IST
1/5

‘সরব’ আমুল গার্ল!

‘সরব’ আমুল গার্ল!

বার বার বিভিন্ন বিষয়ে ব্যঙ্গচিত্রের মাধ্যমে সরব হয়েছে ভারতের অন্যতম ডেয়ারি পণ্য প্রস্তুতকারী সংস্থা আমুল (Amul)। বিজ্ঞাপনের মাধ্যমে লাগাতার সামাজিক বার্তা দেওয়ার ঐতিহ্য রয়েছে আমুলের। লাদাখে ভারত-চিন সীমান্ত-সমস্যার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। এ বার ভারত-চিন সীমান্ত-সমস্যা নিয়ে ‘সরব’ হয়েছে আমুল গার্ল!

2/5

‘সরব’ আমুল গার্ল!

‘সরব’ আমুল গার্ল!

সম্প্রতি ‘এক্সিট দ্যা ড্রাগন’ (Exit The Dragon?) শিরোনামে চিনা পণ্য বয়কটে ডাক দেয় আমুল গার্ল! এর পরই সরাসরি চিন-বিরোধী প্রচারের জন্য সংস্থার টুইটার অ্যাকাউন্ট আংশিক ভাবে ব্লক করা হয়। 

3/5

‘সরব’ আমুল গার্ল!

‘সরব’ আমুল গার্ল!

টুইটার অ্যাকাউন্ট আংশিক ভাবে ব্লক করার পরেও থেমে থাকেনি সংস্থার ব্যঙ্গচিত্রের মাধ্যমে চিন বিরোধী প্রচার। লাদাখে ভারত-চিন সীমান্তে চিনা আগ্রাসনের বিরুদ্ধে এ বার কিছুটা প্রচ্ছন্ন ভাবে ‘সরব’ আমুল গার্ল!

4/5

‘সরব’ আমুল গার্ল!

‘সরব’ আমুল গার্ল!

সম্প্রতি প্রকাশিত একটি ছবিতে ‘চিনি কম করো’ বলে ভারতীয় সেনার পোশাকে রুখে দাঁড়াতে দেখা গিয়েছে আমুল গার্লকে। আগের ‘এক্সিট দ্যা ড্রাগন’ ব্যঙ্গচিত্রের তুলনায় এটির ভাষা কিছুটা সংযত ও প্রচ্ছন্ন হলেও ভারতের সীমান্তবর্তী এলাকা থেকে চিনা সেনা সরিয়ে নেওয়ার বার্তা এখানেও বেশ স্পষ্ট।

5/5

‘সরব’ আমুল গার্ল!

‘সরব’ আমুল গার্ল!

এর আগেও কখনও ভারত-পাকিস্তানের কার্গিল যুদ্ধ, কখনও বা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আর হিলারি ক্লিন্টনের বাদানুবাদ অথবা ট্রাম্প-কিম জং উনের পরমানু বিষয়ে সংঘাত— এ ভাবেই বার বার বিভিন্ন ইস্যুতেই সরব হয়েছে আমুলের ব্যঙ্গচিত্র বিজ্ঞাপনী প্রচারের মুখ ‘আমুল গার্ল’!  কখনও বিতর্কে তো কখনও আনন্দের মুহূর্তে সামিল হয়েছে আমুল গার্ল! এ বারও সেই ঐতিহ্যকেই অক্ষুন্ন রাখল সংস্থা।