লকডাউন ৪.০ কেমন হবে? জতির উদ্দেশে ভাষণে ৫ পিলারের ব্যাখ্যা দিয়ে বুঝিয়ে দিলেন মোদী

May 12, 2020, 22:57 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র ৫ দিন। তারপরই ১৭ মে শেষ হয়ে যাবে লকডাউন ৩.০। তারপর কি ফের লকডাউন ঘোষণা করবেন মোদী? এদিন প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণের আগে থেকেই লকডাউন ৪.০ ঘিরে তুঙ্গে ওঠে জল্পনা। 

2/5

জাতির উদ্দেশে ভাষণে মোদীও স্পষ্ট জানালেন, হ্যাঁ। লকডাউন ৪.০ হবে। তবে এই লকডাউন ৪.০ অর্থাত্ চতুর্থ দফার লকডাউন হবে একেবারে নতুন রূপে। মোদী বলেন, "লকডাউন ৪.০ তে আমরা নিয়ম মেনে চলব। কোভিড-১৯ এর সঙ্গে যুদ্ধ করব এবং সামনে এগিয়ে যাব।" কী সেই নিয়মাবলী? মোদী জানিয়েছেন, রাজ্যগুলি থেকে যে পরামর্শ পাওয়া যাচ্ছে, তার উপর ভিত্তি করে ১৮ মে-র আগে এই নিয়ে বিস্তারিত ঘোষণা করা হবে।

3/5

একইসঙ্গে মোদী আরও বলেন, "লকডাউন ৪.০-তে আমাদের লক্ষ্য হবে আরও আত্মনির্ভর হয়ে ওঠা। আত্মনির্ভর ভারত ৫টি পিলারে উপর দাঁড়িয়ে।" মোদীর কথায় সেই ৫টি পিলার হল-  অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, ডেমোগ্রাফি ও ডিমান্ড। এর প্রত্যেকটির ব্যাখ্যাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

4/5

১) অর্থনীতি- এমন এক অর্থনীতি যা একটু একটু (incremental gains) করে নয়, একলাফে অনেকটা (quantum jumps) এগিয়ে যাবে। ২) পরিকাঠামো- আধুনিক ভারতের সমার্থক হচ্ছে পরিকাঠামো।

5/5

৩) সিস্টেম- প্রযুক্তিগত সুযোগ সুবিধাযুক্ত একটা সিস্টেম গড়ে তোলা। যা আমাদের স্বপ্নকে বাস্তব করবে। ৪)ডেমোগ্রাফি- বিপুল বিশাল জনসংখ্যা-ই আমাদের শক্তি। ৫)ডিমান্ড- চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য বজায় রাখতে সমস্তরকম সম্ভাবনাকে ব্যবহার করতে হবে। দেশে চাহিদা বাড়াতে হবে। সবাইকে সক্রিয় হতে হবে।