লোকসভা নির্বাচনে মোদীকে বেগ দিতে পারেন এইসব নেত্রীরা

Feb 02, 2019, 16:33 PM IST
1/6

s 6

s 6

লোকসভা নির্বাচন শিয়রে। বিজেপির পাখির চোখ এখন পশ্চিমবঙ্গ। শনিবারই রাজ্যে দুটি সভা করেছেন প্রধানমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও রাজ্যে সভা করেছেন। তবে গোটা দেশের কথা ধরলে মোদীর দ্বিতীয়বার ক্ষমতায় আসার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হতে পারেন তিন মহিলা নেত্রী। এরা হলেন মমতা বন্দ্যোপাধ্যায়, মায়াবতী এবং প্রিয়ঙ্কা বঢরা। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

2/6

S 5

S 5

কংগ্রেস প্রিয়ঙ্কাকে মাঠে নামিয়ে দেওয়ার পর উত্তরপ্রদেশে কিছুটা উত্সাহ পাচ্ছেন রাজ্য কংগ্রেস নেতারা। লোকসভা নির্বাচনে তিনি এবার পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বে। এই অঞ্চলেই পড়ছে প্রধানমন্ত্রী ও যোগী আদিত্যনাথের কেন্দ্র। প্রিয়ঙ্কার ভোট প্রচারে নামলে তার প্রভাব ইভিএম-এ পড়বে বলেই মনে করা হচ্ছে।

3/6

S 4

S 4

এনডিএ-র প্রাক্তন অর্থমন্ত্রী যশোবন্ত সিনহাও মনে করেন, বিরোধী শিবিরে শক্তিশালী মহিলা নেত্রী রয়েছেন। এরা মহিলা ভোটদাতাদের প্রভাবিত করতে পারবেন। গো বলয়ের তিন রাজ্যে হারের পর ওইসব মহিলা নেত্রীরা বিজেপির মাথাব্যাথার কারণ হতে পারেন।

4/6

S 3

S 3

প্রিয়ঙ্কা গান্ধীর সঙ্গে ইন্দিরার মিল খুঁজে পাচ্ছেন অনেকে। জন সংযোগের দৌড়ে তিনি রাহুলকেও ছাপিয়ে যেতে পারেন বলেন মনে করা হচ্ছে। সমর্থকদের চাঙ্গা করাই এখন প্রিয়ঙ্কার প্রধান কাজ। সেটা তিনি পারবেন বলে মনে করা হচ্ছে।

5/6

S 2

S 2

আগামী লোকসভা নির্বাচনে মায়াবতীও ভোগাতে পারেন বিজেপিকে। বিশেষ করে সপার সঙ্গে জোটের পর। দলিত ও পিছড়েবর্গতো বটেই রাজ্যেও মুসলিম ভোটের একাংশও এই জোটের দিকে আসবে বলে মনে করা হচ্ছে। বসপা মুখপাত্র সুধীন্দ্র ভাদোরিয়ার দাবি, মায়াবতী দলিত, পিছড়েবর্গ, গরিব ও সংখ্যালঘুদের একত্র করতে পেরেছেন। তাঁকে শুধু মহিলা নেত্রী বললে ভুল হবে।

6/6

s 1

s 1

পশ্চিমবঙ্গে বিজেপির বড় চ্যালেঞ্জ তৃণমূল কংগ্রেস। সেদিক থেকে দেখতে গেলে মায়া-প্রিয়ঙ্কার থেকেও বিজেপির সামনে কড়া প্রতিরোধ গড়ে তুলতে পারেন মমতা। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। প্রাক্তন মন্ত্রী দীনেশ ত্রিবেদী বলেন, অন্য দুই নেত্রীর থেকে অনেক এগিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়। পথ দেখানোর জন্য রাহুল-প্রিয়ঙ্কা যদি মমতা দ্বারস্থ হন তাহলে অবাক হব না।