ঠিক আটের দশকের কাশ্মীরি পণ্ডিতদের তাড়ানোর মতো পরিস্থিতি বাংলায়, আশঙ্কিত মোদী

Apr 19, 2019, 22:05 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গের পরিস্থিতির সঙ্গে আটের দশকে কাশ্মীরের কাশ্মীরি পণ্ডিতদের অবস্থার সঙ্গে তুলনা করলেন নরেন্দ্র মোদী।   

2/6

একটি সর্বভারতীয় টিভি চ্যানেলকে সাক্ষাত্কার দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ''বাংলায় যা চলছে তেমন আচরণ আটের দশকে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে হয়েছিল''।

3/6

দুটি দফায় মোট পাঁচটি আসনে নির্বাচন হয়েছে পশ্চিমবঙ্গে। গতকাল অর্থাত্ বৃহস্পতিবার কয়েক জায়গায় মিলেছিল অশান্তির খবর। মোদী বলেন,''হিংসার জন্য শিরোনামে থাকে জম্মু-কাশ্মীর। সেখানে পঞ্চায়েত নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে। হয়ে গিয়েছে লোকসভা ভোটও। কিন্তু পশ্চিমবঙ্গ তো সংবাদমাধ্যমের বৃত্তেই নেই। শতাধিক লোক মারা গিয়েছে।  

4/6

পুরুলিয়ায় বিজেপি কর্মীর মৃত্যুর কথা স্মরণ করিয়ে মোদী বলেন,''আমাদের কর্মীদের হত্যা করে ঝুলিয়ে দিয়েছে। এটা করা হয়েছে মানুষের মধ্যে ভয় ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে''।  

5/6

মোদীর আশঙ্কা, যেভাবে হিংসার দিকে এগিয়ে চলেছে বাংলা এবং হিংসাত্মকদের উত্সাহ দেওয়া চলছে, তেমনই পরিস্থিতি তৈরি হয়েছিল আটের দশকে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে। বিপজ্জনক পরিস্থিতি। গুরুত্ব দিয়ে বিচার করতে হবে।   

6/6

আটের দশকে উপত্যকায় নারকীয় নির্যাতনের মুখে পড়েন কাশ্মীরি পণ্ডিতরা। হত্যা, খুন, ধর্ষণের মতো ঘটনা ঘটেছিল। বাধ্য হয়ে কাশ্মীর ছাড়তে বাধ্য হন পণ্ডিতরা। রাজনৈতিক মহলের মতে, পশ্চিমবঙ্গের পরিস্থিতি যে দিকে যাচ্ছে বলে আশঙ্কাপ্রকাশ করে আসলে সুকৌশলেই সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যাকে বার্তা দিলেন নরেন্দ্র মোদী।