১৯৯৪ সালে রাউল ভিঞ্চি নামে পাসপোর্ট, ব্রিটেনে কর জমা, রাহুলের বিরুদ্ধে বিস্ফোরক তথ্য

Apr 20, 2019, 20:29 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন অমেঠির নির্দল প্রার্থী। আর তার জেরে কংগ্রেস সভাপতির মনোনয়নপত্র যাচাই পিছিয়ে ২২ এপ্রিল করার সিদ্ধান্ত নিয়েছেন রিটার্নিং অফিসার। এবার আরও চাঞ্চল্যকর অভিযোগ তুললেন সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর দাবি, ১৯৯৪ সালে রাউল ভিঞ্চি নামে রাহুলকে পাসপোর্ট দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। 

2/7

তৃতীয় দফার ভোটের আগে রাহুলের নাগরিকত্ব ও শিক্ষাগত নিয়ে উঠে গিয়েছে বড়সড় প্রশ্ন। বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেছিলেন, চারটি পাসপোর্ট রয়েছে রাহুল গান্ধী। রাউল ভিঞ্চি নামে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমফিলের শংসাপত্র রয়েছে। আর তাতেও জাতীয় অর্থনীতি পরিকল্পনা ও নীতিতে অকৃতকার্য হয়েছিলেন কংগ্রেস সভাপতি।    

3/7

এবার সুব্রহ্মণ্যম স্বামীর দাবি, ১৯৯৪ সালে রাহুল গান্ধীকে রাউল ভিঞ্চি নামে অতিরিক্ত পাসপোর্ট দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। এটা সম্পূর্ণ বেআইনি। (নথির সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘণ্টা ডিজিটাল)

4/7

সুব্রহ্মণ্যমের খোঁচা, ২০০৪-২০০৬ সালে ব্রিটিশ নাগরিক হিসেবে কর দিয়েছিলেন রাহুল গান্ধী। তখন দেশের সাংসদ ছিলেন তিনি। রাহুল গান্ধীর ব্রিটিশ ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বরও রিটুইট করেছেন স্বামী। বিজেপি নেতার খোঁচা, বুদ্ধুর নাগরিকত্ব বাতিল হতে চলেছে। ২৩ মে ফিরে আসছে বিজেপি সরকার। (নথির সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘণ্টা ডিজিটাল)

5/7

রাহুল গান্ধী মনোনয়নপত্রে অসামঞ্জস্যের অভিযোগ তুলে মামলা দায়ের করেন নির্দল প্রার্থী ধ্রুব লাল। তাঁর আইনজীবী রবি প্রকাশের দাবি, তিনটি বিষয়ে গণ্ডগোল রয়েছে। ব্রিটেনের একটি সংস্থার নথিতে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন রাহুল গান্ধী। জনপ্রতিনিধিত্ব আইনে স্পষ্ট বলা হয়েছে, বিদেশি নাগরিক নির্বাচনে প্রার্থী হতে পারেন না।  

6/7

প্রকাশ প্রশ্ন তুলেছেন, কীসের ভিত্তিতে ব্রিটিশ নাগরিক হলেন রাহুল গান্ধী? তারপর আবার ভারতীয় নাগরিকত্ব পেয়ে গেলেন! বিষয়টি স্পষ্ট না হওয়া পর্যন্ত মনোনয়নপত্রের স্ক্রুটিনি স্থগিত রাখার আবেদন করেছিলাম। তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়েও রয়েছে বিভ্রান্ত। রবি প্রকাশের কথায়, ''রাহুলের শিক্ষাগত যোগ্যতা নথির সঙ্গে মিলছে না। কলেজে রাউল ভিঞ্চি নাম ব্যবহার করেছিলেন। রাহুল গান্ধীর নামে কোনও নথি নেই''। রাহুল গান্ধী ও রাউল ভিঞ্চি কি একই ব্যক্তি? এমনটা না হলে শিক্ষাগত যোগ্যতার সপক্ষে বৈধ শংসাপত্র দাখিল করুন কংগ্রেস সভাপতি।  

7/7

ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে বিজেপি। দলের মুখপাত্র জেভিএলএন রাও বলেন, নির্দল প্রার্থী যে প্রশ্ন তুলেছেন, তার জবাব দিতে পারেননি রাহুলের প্রতিনিধি। ওরা সময় চেয়েছে। রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে যে প্রশ্ন উঠেছে, তার জবাব এখনও দিতে পারেনি। রাহুল গান্ধী কি ব্রিটিশ নাগরিক?