Lunar Eclipse 2021: কার্তিক পূর্ণিমায় দীর্ঘতম চন্দ্রগ্রহন, জেনে নিন ভারতের সময়

আগামি গ্রহণ দেখা যাবে ২০২২ সালের নভেম্বরে 

Nov 18, 2021, 16:33 PM IST

১৯ নভেম্বর হতে চলেছে দীর্ঘতম চন্দ্রগ্রহণ। ২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণটি ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে। শেষবার ১৫ শতকে হয় এত বড় গ্রহণ। যদিও এই চন্দ্রগ্রহণটি একটি আংশিক গ্রহণ হতে চলেছে।

1/5

কোথা থেকে দেখা যাবে?

where can you see

এই আংশিক চন্দ্রগ্রহণ উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইউরোপ ও এশিয়ার কিছু অংশ থেকে দেখা যাবে। ইউরোপের বেশিরভাগ অংশ, এশিয়ার বেশিরভাগ অংশ, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর এবং আর্কটিক থেকে দেখা যাবে এই গ্রহণ।

2/5

কখন হয় আংশিক গ্রহণ

when does partial eclipse happen

মহাকাশে পৃথিবী যখন সূর্য এবং চাঁদের মাঝে চলে আসে কিন্তু এই তিনটি মহাকাশীয় বস্তু একটি সরল রেখা তৈরি করে না তখন হয় আংশিক চন্দ্রগ্রহণ।

3/5

কখন দেখা যাবে ভারতে

what's the time in india

আংশিক চন্দ্রগ্রহণ কার্তিক পূর্ণিমার শুক্লপক্ষে দেখা যাবে। ১৯ নভেম্বর দুপুর ১২.৪৮ মিনিটে শুরু হয়ে বিকেল ৪.১৭ মিনিটে শেষ হবে গ্রহণ। গ্রহণের সর্বাধিক অংশ দেখা যাবে দুপুর ২.৩৪ মিনিটে। এই সময়ে চাঁদের ৯৭ শতাংশ অংশে পৃথিবীর ছায়া থাকবে।

4/5

কতবার হবে চন্দ্রগ্রহণ

how many times will there be lunar eclipse

২১ শতকে পৃথিবী মোট ২২৮টি চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, বছরে সর্বোচ্চ তিনবার চন্দ্রগ্রহণ হতে পারে।

5/5

কবে আবার গ্রহণ

when is the next eclipse

আগের বছরের মতোই আবার কার্তিক পূর্ণিমায় হচ্ছে আংশিক চন্দ্রগ্রহণ। পরবর্তী চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে ২০২২ সালের নভেম্বরে।