ফুসফুস অকেজো, আঙুলও নড়ছিল না! দেশে প্রথম অঙ্গ প্রতিস্থাপনে বাঁচল করোনা রোগী

Sep 03, 2020, 13:21 PM IST
1/5

দুটি ফুসফুস প্রায় অকেজো হয়ে গিয়েছিল। রোগীর এতটাই খারাপ অবস্থা ছিল যে হাতের আঙুলও নাড়াতে পারছিল না। কিন্তু শেষমেষ চিকিত্সকদর তত্পরতায় বাঁচল করোনা রোগী। দেশের প্রথম করোনা রোগী যাঁকে ফুসফুস প্রতিস্থাপন করে বাঁচালেন ডাক্তাররা।

2/5

৪৮ বছর বয়সী মুম্বইয়র এক ব্যবসায়ী করোনায় আক্রান্ত হন। দিনকয়েকের মধ্যে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। একটা সময় তাঁর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ৬০ শতাংশে নেমে আসে। একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেন স্যাচুরেশন থাকে ৯৫ থেকে ১০০ শতাংশের মধ্যে। এর পরই সেই রোগীকে চেন্নাইয়ের এমজিএইচ হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে দিনকয়ক তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। 

3/5

ভেন্টিলেশনেে রাখার পরও সেই রোগীর অবস্থার কোনও উন্নতি হয়নি। এর পর চিকিতসকরা তাঁকে ইকমো সাপোর্ট দেন। সাধারণত ইকমো সাপোর্ট-এর পরও রোগী সেরে না উঠলে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হয়। কিন্তু এদেশে এখনও পর্যন্ত কোনও করোনা রোগীকে ফুসফুস প্রতিস্থাপন করে বাঁচানোর চেষ্টা করেননি চিকিত্সকরা। এই প্রথম এমনটা করার জন্য ডা. বালাকৃষ্ণন ও তাঁর টিম ডোনার খুঁজতে শুরু করল। 

4/5

এক মহিলা এগিয়ে এসেছিলেন। তাঁর ৩১ বছর বয়সী স্বামীর ব্রেন ডেথ হয়েছে। তিনি এই চরম দুঃখের সময় সাহায্যের জন্য এগিয়ে এলেন। স্বামী ফুসফুস, কিডনি ও দুটি হাত দান করার কথা জানালেন। ডা. বালাকৃষ্ণন কঠিন অপারেশন করে সেই ব্যক্তির ফুসফুস প্রতিস্থাপন কর বাঁচালেন মুম্বইয়ের করোনা রোগীকে। 

5/5

৩১ বছর বয়সী ওই ব্যক্তির দুটি হাত প্রতিস্থাপন করা হয়েছ এক মহিলার শরীরের। সেই মহিলাও মুম্বইয়ের। তিনি ঘাটকোপারে এক ট্রেন দুর্ঘটনায় দুটি হাত হারিয়েছিলেন।