Maha Shivratri-তে কুম্ভমেলার প্রথম শাহি স্নান, মানুষের ঢল হরিদ্বারের Har ki Pairi-তে

Mar 11, 2021, 16:18 PM IST
1/7

মহা শিবরাত্রিতে হরিদ্বারের Har ki Pairi-তে মানুষের ঢল। বৃহস্পতিবার ছিল কুম্ভমেলার প্রথম শাহি স্নান। বৃহস্পতিবার সকাল থেকেই লাখ লাখ মানুষ ডুব দেন গঙ্গায়। 

2/7

সংবাদসংস্থার খবর অনুযায়ী হরিদ্বারের আইজি সঞ্জয় গুঞ্জওয়াল জানিয়েছেন, আজ গঙ্গায় দুপুর পর্যন্ত কমপক্ষে ২২ লাখ মানুষ গঙ্গায় স্নান সারেন।

3/7

বৃহস্পতিবার ছিল কুম্ভমেলার প্রথম শাহি স্নান। দ্বিতীয় শাহি স্নান হবে আগামী ১২ এপ্রিল সম্ভাতি অমাবশ্যায়, তৃতীয় স্নান ১৪ এপ্রিল মেষ সংক্রান্তিতে, চতুর্থ স্নান ২৭ এপ্রিল  চৈত্র পূর্ণিমায়।

4/7

প্রতি  ১২ বছর অন্তর হরিদ্বারে অনুষ্ঠিত হয় মহাকুম্ভ। অন্যদিকে প্রতি ৬ বছর অন্তর  অর্ধকুম্ভ হয় হরিদ্বার, এলাহাবাদ, উজ্জয়িনী ও নাসিকে।  

5/7

উত্তরাখণ্ডের আইজি সংবাদমাধ্যমে জানিয়েছেন, হরিদ্বারে হর কি পৌড়িতে সাধারণ মানুষের স্নানের জন্য সকাল ৮টার আগে পর্যন্ত ও বিকেল ৫টার পর থেকে সময় দেওয়া হয়েছে। অন্যদিকে, সাধুদের জন্য সময় দেওয়া হয়েছে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।  

6/7

শাহি স্নান উপলক্ষে আজ হরিদ্বারে উপস্থিত হন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। পুন্যার্থীদের উপরে ফুল ছড়িয়ে তাঁদের স্বাগত জানান তিনি।  

7/7

পুন্যার্থীদের নিরাপত্তার জন্য করা হয়েছে এলাহি ব্যবস্থা। মোতায়েন করা হয়েছে ৫,০০০ নিরাপত্তাকর্মী। নজর রাখা হচ্ছে ড্রোন ও সিসিটিভির মাধ্যমে।