এনআরসি ও ক্যা প্রত্যাহার করুন, আর্জি মমতার, দিল্লিতে কথা হবে, এড়ালেন মোদী

Jan 11, 2020, 17:50 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দেশজুড়ে উঠেছে প্রতিবাদের ঝড়। বাংলায় সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। সেই মমতাই এদিন সাংবিধানিক দায়িত্ব পালন করে রাজভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন। বৈঠকে নাগরিকপঞ্জি ও নাগরকিত্ব সংশোধনী আইন প্রত্যাহারের কথা জানিয়েছেন মমতা। পরে কথা বলার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।  

2/5

মিনিট ১৫ বৈঠকের পর মমতা রাজভবন থেকে বেরিয়ে বলেন, '' বৈঠকে বলেছি, আপনি আমার অতিথি। এটা মনে হয়েছে বলে বলছি। এনআরপি, ক্যা ও এনআরসির বিরুদ্ধে। কোনও মানুষই যেন দেশ থেকে বাদ না যায়। কোনওরকম অত্যাচার না হয়। মানুষে মানুষে বৈষম্য না হয়, এটা দেখতে হবে।''

3/5

শুক্রবার দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন চালু করার নির্দেশিকা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। এদিন বৈঠকে ওই আইন প্রত্যাহারের অনুরোধ করেছেন মমতা। বলেন,''ক্যা ও এনআরসি নিয়ে আরও একবার ভাবনাচিন্তা করুন। প্রত্যাহার করুন।''

4/5

মমতার দাবি, প্রধানমন্ত্রী তাঁকে বলেছেন, রাজ্য এসেছেন একাধিক কর্মসূচি নিয়ে। এখনই কথা বলবেন না। সুযোগ হলে দিল্লিতে কথা বলে নেবেন।

5/5

সিএএ বিরোধিতায় মমতার বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ করেছে বিরোধীরা। একদিকে তিনি বৈঠক করছেন, আর অন্যদিকে সিএএ বিরোধিতাও করছেন। মহম্মদ সেলিমের কটাক্ষ, ক্যা ক্যা ছিঃ ছিঃ নয়, এখন কাছাকাছি। মোদীর কাছে এনআরসি প্রসঙ্গ তুলে তারই জবাব দিলেন মমতা। বুঝিয়ে দিলেন, সাংবিধানিক দায়িত্ব থাকলেও প্রধানমন্ত্রীর সামনে নিজের অবস্থান স্পষ্ট করতে পিছপা নন তিনি।