'বুলবুলে ভয় পাওয়ার সময় কলকাতা থেকে এসে পাহারা দিয়েছি, অধিকার বাঁচাতে এখনও দেব'

Jan 07, 2020, 18:08 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : "যখন বুলবুল ঝড়ে আপনারা ভয় পাচ্ছিলেন। আমি তখন কলকাতা থেকে এসে সারারাত পাহারা দিয়ে গিয়েছি। যাতে আপনাদের কিছু না হয়। এখনও পাহারা দেব। আপনাদের অধিকার যদি কেউ কেড়ে নিতে চায়।" পাথরপ্রতিমায় প্রশাসনিক বৈঠক থেকে কেন্দ্রের বিজেপি সরকারের উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

2/5

এদিন পাথরপ্রতিমায় প্রশাসনিক সভা থেকে ফের একবার CAA, NRC বিরোধিতায় সুর চড়ান তৃণমূল নেত্রী। আরও একবার স্পষ্ট জানান,"আমাদের এখানে 'কাকা', 'কুকু' হবে না। এখানে  NRC হবে না। হতে দেব না।"

3/5

বলেন, "অনেকে বলছেন অনলাইনে করা হবে। অনলাইনে কি ভাত রান্না করা যাবে? পরে তো সশরীরে আসতে হবে। বাবার নাম জানতে চাইবে। মায়ের নাম জানতে চাইবে। ঠাকুমার নাম জানতে চাইবে। কাউকে কোনও তথ্য দেবেন না। ওরা অনলাইন নিয়ে মিসগাইড করছে। বিভিন্ন জায়গায় বিভিন্ন কথা বলছে ওরা। ওদের কথা শুনবেন না। মনে রাখবেন, কেউ কেউ বাইরে থেকে এসে জিজ্ঞেস করবেন আপনার বাবার নাম কী, এই নাম কী, ওই নাম কী, দেবেন না।"

4/5

এদিন মুখ্যমন্ত্রী আরও একবার সবাইকে ভোটার তালিকায় ঠিকমতো নাম তোলার কথা মনে করিয়ে দেন। বলেন, "ভোটার লিস্টে নামটা তুলবেন ৷ আমরা এখানকার নাগরিক। কারও ভিক্ষা নিয়ে আমরা চলব না। কারও ভিক্ষায় আমরা বাঁচব না। আমরা ভোট দিয়ে সাংসদ ঠিক করি। আমরা বিধায়ক ঠিক করি ভোট দিয়ে। আমরা চাষ থেকে শুরু করে সব করি।"

5/5

হুঁশিয়ারি দেন, "আমাদের মতো বড় নাগরিক আর কারা হতে পারে? আমাদের গণতান্ত্রিক অধিকার থেকে কেউ বঞ্চিত করতে পারবে না। কেড়ে নিতে পারবে না। তা হতে দেব না। আপনাদের অধিকার কেড়ে নেবে? আর আমরা বসে বসে ললিপপ খাব। এটা হবে না। আন্দোলন আরও জোরদার হবে। আমি আপনাদের পাহারা দেব। ওটা আমার উপর ছেড়ে দিন। ওটা আমি দেখে নেব। চিন্তা করতে হবে না। আমার মৃতদেহের উপর থেকে নিয়ে যেতে হবে।"