প্রকৃত সত্য জানতে চাই, সমালোচনা করলেই বলছে দেশদ্রোহী, পাকিস্তানি: মমতা

Mar 05, 2019, 19:27 PM IST
1/9

সুতপা সেন: পুলওয়ামা ঘটনার পর থেকে চলছে রাজনীতির চাপান-উতোর। পাকিস্তানের মাটিতে এয়ার স্ট্রাইকের পর মোদীর নামে জয়ধ্বনি দিচ্ছে বিজেপি। তার পাল্টা এয়ার স্ট্রাইকের আসল তথ্য প্রকাশের দাবি পাল্টা চাপ দিচ্ছে বিরোধীরা। বিরোধীদের এমন অবস্থানের প্রেক্ষিতে বিজেপিও পাল্টা প্রচারে নেমে পড়েছে। নিয়ম করে প্রতিটি সভায় এয়ার স্ট্রাইকের প্রসঙ্গ তুলছেন নরেন্দ্র মোদী। এদিনও তিনি বলেন,''আঘাত লেগেছে পাকিস্তানের, কিন্তু শোরগোল করছে ভারতের কয়েকজন''। এমনকি মোদী এও বলেছিলেন,''মোদী বিরোধিতা করতে গিয়ে দেশের বিরোধী হবেন না''।  

2/9

মঙ্গলবার নবান্ন থেকে বেরানোর সময় পাল্টা সেনাকে নিয়ে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।     

3/9

মমতা বলেন,''আমরা দেশের পক্ষে। আমরা জনগণের পক্ষে। আমরা মানুষের। কিন্তু আমরা মোদীবাবুর বিপক্ষে। উনি প্রধানমন্ত্রী পদের লজ্জা। তাঁকে সমর্থন দিচ্ছেন কিছু ন্যাশনাল চ্যানেল। হয়তো ভিকটিম অব দ্য সারকামটান্সেস হবে''।  

4/9

দিন কয়েক আগে এয়ার স্ট্রাইকে কত মারা গিয়েছে, জানতে চেয়েছিলেন মমতা। এদিনও তিনি বলেন, ''দেশের লোক প্রকৃত সত্য জানতে পারছে না। এর জন্য যা ইচ্ছে শাস্তি দিতে পারি। সাধারণ নাগরিক হিসেবে কথা বলার অধিকার আমার আছে''। 

5/9

এর পাশাপাশি পুলওয়ামার ঘটনায় কেন্দ্রের ব্যর্থতার কথাও উল্লেখ করেন মমতা। তাঁর প্রশ্ন, কেন পুলওয়ামাতে ঘটনা হল? কেন রাজনীতি হবে? কে দায়ী? কেন বাঁচানোর চেষ্টা হল না? 

6/9

মমতার কথায়,''জওয়ানদের রক্ত নিয়ে রাজনীতি করা যাবে না। জওয়ানদের রক্ত নিয়ে যারা রাজনীতি করছে তাদের নিন্দা করি। আমরা দেশবাসীর পক্ষে, জওয়ানদের পক্ষে, আমরা শান্তির পক্ষে, আমরা দাঙ্গা নয়, শান্তির পক্ষে''।

7/9

মমতা আরও বলেন,''বিজেপি পার্টিটাকেও প্রাইভেট কোম্পানি করে দিয়েছে মোদী-শাহ। ওই দলে কারও কোনও মূল্য নেই। ভয় দেখিয়ে চোখ রাঙিয়ে দমন করছে বিরোধীদের। যেই সমালোচনা করছে, তাকে পাকিস্তানি ও দেশদ্রোহী বলে দেওয়া হচ্ছে''।  

8/9

মমতা মনে করিয়ে দেন, আমরা হিন্দুস্তানি, এটা গর্ব। বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি, এটা আমাদের গর্ব। বাংলার আমার বাবা স্বাধীনতা আন্দোলন করে এসেছিলেন। দেশপ্রেমের শিক্ষা তাদের কাছে নেব না, যারা গান্ধীজিকে খুন করেছে''।

9/9

দিন কয়েক আগে মমতা জানতে চেয়েছিলেন, এয়ার স্ট্রাইকে কত জন ও কারা মারা গিয়েছে? এব্যাপারে কোনও তথ্যই দেয়নি ভারত সরকার। বিদেশি সংবাদমাধ্যমগুলিও দাবি করছে, একজন আহত হয়েছে। আসল সত্যটা কী? বোমাটা ঠিক জায়গায় পড়েছিল তো? তারপরই অমিত শাহ কটাক্ষ করেছিলেন, ''মমতা প্রমাণ চাইছেন, রাহুলবাবা বলছেন, রাজনীতি করা হচ্ছে। অখিলেশ বলছেন, এটা তদন্ত করে দেখা দরকার। এই ধরনের মন্তব্য পাকিস্তানের মুখে হাসি ফোটায়।  লজ্জা লাগে এধরনের মন্তব্য করা হলে''।