Bengal Ministry Reshuffle: মমতা ক্যাবিনেটে যোগ-বিয়োগ! সম্ভাব্য ৫ নতুন মন্ত্রী কারা, বাদের তালিকায় কে কে?

Aug 01, 2022, 16:22 PM IST
1/5

মমতার ক্যাবিনেটে যোগ-বিয়োগ

Mamata Banerjee Announce Ministry Reshuffle 1

শ্রেয়সী গাঙ্গুলি: মন্ত্রিসভায় রদবদল। বুধবারই হবে রদবদল। যার ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। আর তারপরই উস্কে উঠেছে জল্পনা। কে আসবেন? কে বাদ পড়বেন? সেই হিসেব মেলাতেই ব্যস্ত এখন রাজনৈতিক মহল। 

2/5

সম্ভাব্য ৫ নতুন মুখ

Mamata Banerjee Announce Ministry Reshuffle 2

নতুন মুখ কে কে আসতে পারেন মমতার মন্ত্রিসভায়? হাওয়ায় উড়ছে ৫টি নতুন নাম। পার্থ ভৌমিক, স্নেহাশিষ চক্রবর্তী, উদয়ন গুহ, তাপস রায় ও বাবুল সুপ্রিয়। কানাঘুষোয় শোনা যাচ্ছে, পরিষদীয় মন্ত্রীর দায়িত্ব পেতে পারেন তাপস রায়। উল্লেখ্য, শিল্প-বাণিজ্য দফতরের পাশাপাশি পরিষদীয় মন্ত্রীরও পদে ছিলেন পার্থ চট্টোপাধ্য়ায়। এসএসসি নিয়োগ দুর্নীতিকাণ্ডে ইডি-র হাতে গ্রেফতার হওয়ার পরই মন্ত্রিত্ব হারান পার্থ। একসঙ্গে ৪টে দফতরের মন্ত্রিত্ব থেকেই সরিয়ে দেওয়া হয় তাঁকে। আপাতত পার্থ চট্টোপাধ্যায়ের সব দফতরই মুখ্যমন্ত্রীর হাতে রয়েছে।   

3/5

মন্ত্রিসভায় শূন্যস্থান

Mamata Banerjee Announce Ministry Reshuffle 3

অন্যদিকে, সুব্রত মুখোপাধ্য়ায়ের মৃত্যুর পর তাঁর দফতর দেওয়া রয়েছে পুলক রায়কে। সাধন পাণ্ডের দফতর মানস ভুঁইয়ার হাতে দেওয়া রয়েছে। সবমিলিয়ে মন্ত্রিসভায় শূন্যস্থান তৈরি হয়েছে। আর তার জেরেই মন্ত্রিসভায় অবশ্যম্ভাবী হয়ে পড়েছে রদবদল। যা নিয়ে মুখ্যমন্ত্রীও বলেন, "সুব্রত মুখোপাধ্য়ায়, সাধন পান্ডে মারা গিয়েছেন। পার্থ চ্য়াটার্জি জেলে রয়েছেন। এদের কাজগুলো কে করবে? কাউকে না কাউকে তো করবে হবে? বেশ কয়েকটি মন্ত্রীর পদ ফাঁকা পড়ে রয়েছে। আমার পক্ষে তো একা সবগুলো দেখা সম্ভব নয়। সুব্রতদা পঞ্চায়েত দেখেতেন, পিএইচই দেখতেন, সাধন পান্ডে সেলফ হেলফ গ্রুপ দেখতেন, পার্থ ইন্ডাস্ট্রি দেখতেন।"

4/5

বুধেই বদল

Mamata Banerjee Announce Ministry Reshuffle 4

এরপরই মমতা জানান, "পরশু বিকেল চারটেয় একটা ছোট রদবদল ঘোষণা করা হবে। মন্ত্রিসভায় রয়েছেন এমন ৪-৫ জনকে দলের কাজ লাগাব। নতুন ৫-৬ জনকে নিয়ে আসা হবে।" আর তারপর থেকেই আলোচনায় সম্ভাব্য নতুন মন্ত্রীদের নাম। যার মধ্যে রয়েছেন বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়া ও বর্তমানে বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, প্রবীণ বিধায়ক তাপস রায় ও উত্তর ২৪ পরগনার বিধায়ক পার্থ ভৌমিক।

5/5

বাদের তালিকায় কে কে?

Mamata Banerjee Announce Ministry Reshuffle 5

পাশাপাশি, জল্পনা ছড়িয়েছে, মন্ত্রিসভা থেকে বাদ পড়তে চলেছেন কে কে? যে তালিকায় প্রথম যে নামটি উঠে আসছে, তা হল পরেশ অধিকারী। মন্ত্রীকন্যার চাকরিতে নিয়োগ নিয়ে দুর্নীতির জেরেই পদ হারাতে পারেন পরেশ। পাশাপাশি, পারফরম্যান্সের বিচারে বাদ পড়তে পারেন চন্দ্রনাথ সিংহও। অন্যদিকে, সৌমেন মহাপাত্রকে সংগঠনের দায়িত্বে নিয়ে আসা হবে বলে খবর। সেক্ষেত্রে তিনি আর মন্ত্রী থাকবেন কিনা, সেই প্রশ্ন উঠছে। কারণ মন্ত্রী থাকলে, দলে সাংগনিক দায়িত্বে নয়। সেই পথেই হাঁটতে পারে তৃণমূল। যে 'এক ব্যক্তি, এক পদ' নীতির প্রস্তাবনা করেছিল অভিষেক।