পুলওয়ামা: তদন্ত না করে বিদেশমন্ত্রক কেন দোষী চিহ্নিত করছে? প্রশ্ন মমতার

Feb 15, 2019, 20:11 PM IST
1/8

অঞ্জন রায়: পুলওয়ামায় সিআরপিএফের উপরে হামলার ঘটনায় মোদী সরকারকে কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

2/8

পুলওয়ামা হামলা কেন্দ্রের গোয়েন্দা ব্যর্থতা বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রশ্ন, স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কী করছিলেন?

3/8

এর পাশাপাশি মমতা প্রশ্ন তোলেন, বিদেশমন্ত্রক তদন্ত না করে কেন দোষী চিহ্নিত করা হচ্ছে? তদন্তের পর দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়া হোক। বলে রাখি, পুলওয়ামা হামলার পর বিবৃতি জারি করে বিদেশমন্ত্রক জানিয়েছে, পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-এ-মহম্মদ হামলা চালিয়েছে। সন্ত্রাসী কার্যকলাপ ও বিস্তারে প্ররোচনা দিচ্ছে তারা।  

4/8

শনিবার সংসদীয় দলের বৈঠক ডাকা হয়েছে। সেনিয়েও প্রশ্ন তুলেছেন মমতা। তাঁর কথায়,''সর্বদলীয় বৈঠক ডাকা উচিত ছিল''।   

5/8

এদিন বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মমতার বক্তব্য, শোকদিবস ঘোষণা করা হল না। আর এই সময় ট্রেনের যাত্রা সূচনা করলেন প্রধানমন্ত্রী।    

6/8

মমতা মনে করিয়ে দেন, রাজনীতি করতে চাই না। তবে রাজনীতি শুরু হয়ে গেছে।

7/8

বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ৪৪জন জওয়ান। ঘটনার দায় স্বীকার করেছে পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-এ-মহম্মদ। আত্মঘাতী জঙ্গির ভিডিয়োও প্রকাশ করেছে তারা। 

8/8

বিদেশমন্ত্রক বিবৃতি দিয়ে জানায়, মাসুদ আজহারকে পূর্ণ স্বাধীনতা দিয়ে রেখেছে পাকিস্তান। পাক সরকারের নিয়ন্ত্রণে তার সন্ত্রাসী সংগঠনের কার্যকলাপ ও বিস্তার হয়ে চলেছে। ভারত ও অন্যত্র হামলা চালাচ্ছে ওই সংগঠন। রাষ্ট্রসঙ্ঘে মাসুদ আজহারকে আন্তজার্তিক সন্ত্রাসী হিসেবে ঘোষণার প্রস্তাব দিয়েছিল ভারত সরকার। তবে সেই প্রস্তাবে ভেটো দেয় চিন। তার প্রেক্ষিতে আরও একবার রাষ্ট্রসঙ্ঘকে প্রস্তাবের কথা স্মরণ করিয়ে  দিয়েছে বিদেশমন্ত্রক।