Jalpaiguri: ৫১৪ বছরে পা বৈকুণ্ঠপুর রাজবাড়ির ঐতিহ্যবাহী মনসাপুজোর...

Manasa Puja of Baikunthapur Palace: রাত পোহালেই মনসা পুজো, শুক্রবার। এই পুজো এবার ৫১৪ তম বছরে পা দিতে চলেছে। পুজোর সঙ্গে বসবে উত্তরবঙ্গের প্রাচীন বিষহরির গানের আসর। বসবে মেলা।

| Aug 17, 2023, 18:22 PM IST

প্রদ্যুৎ দাস: পুজো আসছে। দুর্গাপুজো। তবে সেই পুজোর আগেই ঐতিহ্যবাহী জলপাইগুড়ি রাজবাড়িতে রয়েছে আর এক পুজো। মনসা পুজো। এই পুজো এবার ৫১৪ তম বছরে পা দিতে চলেছে। রাজপরিবারের মহিলারা মা মনসার মূর্তিতে নতুন বস্ত্র পরিয়ে মাকে সাজিয়ে তোলার কাজে হয়ে ব্যস্ত রয়েছেন কয়েকদিন ধরেই।

1/6

বৈকুণ্ঠপুর রাজবাড়ি

জলপাইগুড়ি তথা উত্তরবঙ্গের প্রাচীন পুজোগুলির মধ্যে ধরা হয় বৈকুণ্ঠপুর রাজবাড়ির এই মনসা পুজোকে।

2/6

এই পুজোকে ঘিরে আজও উন্মাদনা

এবার ইংরেজি ১৮ অগস্টে রাজবাড়ির মনসামন্দিরে পূজিত হবেন দেবী। জলপাইগুড়ি রাজবাড়ির এই মনসা পুজোকে ঘিরে আজও উন্মাদনা লক্ষ্য করা যায় জলপাইগুড়ি-সহ পার্শ্ববর্তী কুচবিহার জেলার মানুষজনের মধ্যে।

3/6

কৌতূহলী বালকের দল

মনসা পুজো উপলক্ষে রাজবাড়ি সংলগ্ন ফাঁকা জায়গায় আজও বসে মেলা। হয় রকমারি কেনাকাটা। সঙ্গে জিলিপি থেকে এই সময়ের ফাস্ট ফুডের বিকিকিনি। 

4/6

রাজবাড়ির মনসা

রাজবাড়ির মনসা মন্দিরে কদিন ধরেই তৈরি করা হচ্ছে মা মনসার মূর্তি। শুরু থেকেই স্থানীয় মানুষের মনের সাড়া ফেলছে ঐতিহ্যবাহী রাজবাড়ির মনসাপুজো।

5/6

সাজানো হচ্ছে মনসার মূর্তি

এবারের আয়োজন প্রসঙ্গে রাজপুরোহিত শিবু ঘোষাল জানান, উত্তরবঙ্গের প্রাচীন বিষহরির গান-সহ মেলা বসবে ১৮ অগস্টে, চলবে ২৩ অগস্ট পর্যন্ত। 

6/6

পুজোর আসর

নবদ্বীপ-সহ বাংলার বিভিন্ন জায়গা থেকে, এমনকি অসম, বিহার থেকেও এই মেলায় দোকান দিতে আসবেন অনেকে।