ফের'ভোকাল ফর লোকাল'; উদ্ভাবনী খেলনা দেশেই তৈরি করুন, শিল্প প্রতিষ্ঠানগুলিকে আহ্বান মোদীর

Aug 30, 2020, 13:03 PM IST
1/5

করোনা অতিমারী শুরু আগে দেশের আর্থিক বৃদ্ধির হার নিয়ে যখন বিরোধীরা যখন সরব তখন থেকেই প্রধানমন্ত্রী 'ভোকাল ফর লোকল'। করোনা সংক্রমণের দাপটে দেশ যখন কাঁপছে তখনও তিনি বলে আসছিলেন, দেশীয় শিল্পের উন্নতিতে এই অতিমারী আমাদের সামনে সুযোগ এনে দেবে। রবিবার তার ৬৮তম মন কি বাত-এ তা নিয়েই সরব হলেন প্রধানমন্ত্রী মোদী।

2/5

প্রধানমন্ত্রী বলেন, শিশুদের মানসিক বিকাশে বড় ভূমিকা নেয় খেলনা।  কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও খেলনার ওপরে জোর দিয়েছিলেন। তাই এই সময়ে ভারতের ভাবা উচিত কীভাবে আমাদের দেশে খেলনা উত্পাদনের হাবে পরিণত হবে।   

3/5

প্রধানমন্ত্রী তাঁর 'মন কি বাত' অনুষ্ঠানে বলেন, দুনিয়ায় খেলনা উত্পাদনে ভারত অনেকটাই পিছিয়ে। তাই ভারতের শিল্প প্রতিষ্ঠানগুলির উচিত খেলনা উত্পাদনে জোর দেওয়া। তাই দেশে শিল্প প্রতিষ্ঠানগুলিকে আমার অনুরোধ খেলনা তৈরি করুন। আমরা দেশিয় উত্পাদনের ওপরে যে জোর দিচ্ছি তাও খানিকটা পূরণ করবে এই উদ্যোগ।

4/5

প্রধানমন্ত্রী আরও বলেন, এখন কমপিউটার গেমস খুবই জনপ্রিয়। প্রায় সবাই কমপিউটার গেমস খেলে। কিন্তু ওইসব গেমসের অধিকাংশই পশ্চিমের দেশগুলির দ্বারা প্রভাবিত। তাই ভারতের উচিত ভারত-কেন্দ্রীক গেমস তৈরি করা। গেমস তৈরিতেও আমরা আত্মনির্ভর হতে পারি।

5/5

সোশ্যাল  মিডিয়া হিসেবে টুইটার এখন খুবই জনপ্রিয়। তার সঙ্গে পাল্লা দিতে এখন বাজারে এসেছে দেশ তৈরি 'কু' ও 'চিঙ্গারি'। ওই দুই মাইক্রোব্লগিং সাইট নিয়েও কথা বলেন মোদী। অডিয়ো, ভিডিয়ো, টেক্সট সবই শেয়ার করা যায় এই অ্যাপে।