'কার্গিলে পেছন থেকে ছুরি মেরেছিল পাকিস্তান; যোগ্য জবাব দিয়েছিল আমাদের সেনা'

Jul 26, 2020, 13:25 PM IST
1/7

ভারতের জমি দখল করে নিজের দেশের গোলমাল ঢাকা দেওয়ার চেষ্টা করেছিল পাকিস্তান। ২১ বছর আগের এই দিনে তার যোগ্য জবাব দিয়েছিল ভারতীয় সেনানিরা। কার্গিল বিজয় দিবস উপলক্ষে ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী মোদী।

2/7

প্রধানমন্ত্রী বলেন, ২১ বছর আগে ভারত কার্গিলের যুদ্ধ জয় করেছিল। ভারত সেই সময় পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে চলার চেষ্টা করছিল। কিন্তু একটা কথা সত্যি, দুর্বিনীতদের চরিত্রই হল কোনও কারণ ছাড়া শত্রুতা করা।

3/7

পাকিস্তানের মতো দেশের চরিত্রই হল, যে তার ভালো চায় তার সঙ্গেও শত্রুতা করা। পেছন থেকে ছুরি মারার চেষ্টা করেছিল পাকিস্তান। গোটা বিশ্ব দেখেছে কী ভাবে ভারতের সেনা এই ধরনের পদক্ষেপের মোকাবিলা করে। 

4/7

কার্গিল লড়াইয়ের সময় শত্রু সৈন্যরা পাহাড়ের ওপরে বসেছিল। আর আমাদের সেনা তাদের মনোবলের ওপরে ভর করেই পাক সেনাদের মোকাবিলা করেছিল। আমাদের সেনার সেই বীরত্ব দেশ কখনই ভুলবে না।

5/7

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২৬ জুলাই ভারতীয় সেনা কার্গিল জয় করেছিল। টানা তিন মাস  লড়াইয়ের পর পাক দখলদার সেনাদের হাত থেকে কার্গিল ছিনিয়ে এনেছিল ভারত। ওই অভিযানে ভারতের ৫০০ জওয়ান শহিদ হন।

6/7

মন কি বাত-এ প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, করোনাভাইরাস প্রথম দিকে যতটা বিপজ্জনক ছিল এখনও ততটাই বিপজ্জনক। তাই সাবধানে থাকতে হবে। এবার স্বাধীনতা দিবস, পালন হবে একেবারে অন্যরকম পরিস্থিতিতে। দেশবাসীর কাছে আমার আবেদন, আমাদের এখন একটাই লক্ষ্য হওয়া উচিত। সেটি হল দেশকে করোনা মুক্ত করা।

7/7

এখন ভারতে করোনা রোগী সুস্থ হওয়ার হার দুনিয়ার অন্যান্য দেশের থেকে বেশি। বহু মানুষের প্রাণ আমরা বাঁচাতে পেরেছি। কিন্তু তার পরেও করোনার বিপদ থেকে আমরা এখনও মুক্ত নই। সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।  বহু মানুষ এখনও কথা বলার সময় মুখের মাস্ক সরিয়ে ফেলছেন। একবার ভেবে দেখুন ডাক্তাররা ঘণ্টার পর ঘণ্টা মুখে মাস্ক পরেই কাজ করে চলেছেন।