সংযুক্তির খবরে শেয়ার বাজারে মুখ থুবড়ে পড়ল ব্যাঙ্ক অব বরোদা-বিজয়, বাড়ল দেনা

Sep 18, 2018, 17:17 PM IST
1/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_1

সোমবার অর্থমন্ত্রক ঘোষণা করেছে, দেনা, বিজয় এবং ব্যাঙ্ক অব বরোদা এই তিন রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করা হবে। 

2/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_2

এই ঘোষণার পর মঙ্গলবার সকালে শেয়ার বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ে নিফটি ব্যাঙ্ক সূচক। উল্লেখযোগ্যভাবে পতন হয় ব্যাঙ্ক অব বরোদার শেয়ার দর। বিজয় ব্যাঙ্কেরও শেয়ার কমে এ দিন।

3/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_3

একদিনে ব্যাঙ্ক অব বরোদার শেয়ার দর পড়েছে ১৭ শতাংশের বেশি। বাজার খোলে ১২১ টাকায় কিন্তু ১০ টাকা পড়ে এই শেয়ার বন্ধ হয়েছে ১১২টাকায়। বিজয় ব্যাঙ্কও পড়েছে ৭.২৬ শতাংশ।

4/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_4

তবে, উল্লেখযোগ্য ভাবে বাড়ল দেনা ব্যাঙ্কের শেয়ার। এক দিনে এই শেয়ার তার সর্বোচ্চ উচ্চতায় বৃদ্ধি পেয়ে বাজার বন্ধের আগেই লেনদেন বন্ধ হয়ে যায় দেনা ব্যাঙ্কের।

5/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_5

এ দিন দেনা ব্যাঙ্ক ১৯.৯ শতাংশ বৃদ্ধি পায়। মঙ্গলবারের শেয়ার লেনদেনের পরিমাণ যে উচ্চতায় পৌঁছিয়েছে তা  এক মাসে গড় ১৫ লক্ষ শেয়ার লেনদেন হয়েছে।

6/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_6

শেয়ার বিশেষজ্ঞদের মতে, এই তিন ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে লাভবান হবে তুলনামূলক দুর্বল দেনা ব্যাঙ্ক। এর আগে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে বেশি কিছু দুর্বল ব্যাঙ্কের সংযুক্তিকরণে একই দৃষ্টান্ত দেখা গিয়েছিল।

7/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_7

সেই কারণে প্রথম সারির বেশিরভাগ ব্যাঙ্কের শেয়ার মুখ থুবড়ে পড়লেও দেনা ব্যাঙ্ক রেকর্ড পরিমাণে বৃদ্ধি পায়।

8/8

মিশে গেল তিন ব্য়াঙ্ক

Arun_8

শেয়ার বিশেষজ্ঞদের দাবি, বিনিয়োগকারীরা দেনা ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অব বরোদা ক্ষেত্রে ১:২১ এবং বিজয় ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অব বরোদার ক্ষেত্রে ১.৭৫:১ অনুপাতে শেয়ার পেতে পারেন।