Solar Storm: এই ঝড় পৃথিবীতে পৌঁছতে সময় নিতে পারে ১৩ ঘণ্টা থেকে ৫ দিন!

| Sep 19, 2021, 20:44 PM IST
1/5

সৌরঝড়

Solar Storm

মানুষ আক্ষরিক অর্থেই প্রকৃতির হাতের পুতুল। প্রকৃতির নানা বিপর্যয় মানুষকে নানা ভাবে ব্যতিব্যস্ত করে। এর মধ্যে ঝড়-বন্যার মতো সাধারণ প্রাকৃতিক দুর্যোগের চেয়ে মহাজাগতিক দুর্যোগ অনেক বেশি ক্ষতিকর প্রভাব ফেলে। তেমনই এক দুর্যোগ ঘনিয়ে আসছে। শোনা যাচ্ছে, ছুটে আসছে এক সৌরঝড়। 

2/5

উচ্চ চৌম্বক শক্তি সম্পন্ন্ কণা

MAGNETIC PARTICLE

সৌরঝড় মহাবিশ্বের এক আশ্চর্য ব্যাপার। সৌর ঝড় হল-- উচ্চ চৌম্বক শক্তি সম্পন্ন্ কিছু কণা সূর্য থেকে বেরিয়ে ছুটে বেড়ায় মহাশূন্যে। তাদের এই ছুটে বেড়ানোর গতি সাঙ্ঘাতিক। মাত্র ১৩ ঘণ্টা থেকে ৫ দিনের মধ্যে সূর্য থেকে এই কণাদল পৃথিবীতে আছড়ে পড়তে পারে!

3/5

যোগাযেগ বিঘ্ন

internet apocalypse

বলা হচ্ছে, এই সৌরঝড় সবকিছু লণ্ডভণ্ড করে দিতে পারে। এর জেরে ভেস্তে যেতে পারে ইন্টারনেট পরিষেবাও। যাকে বলা হচ্ছে internet apocalypse।

4/5

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

University of California

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের তরফে Sangeetha Abdu Jyothi এ বিষয়ে এক গবেষণাপত্র প্রকাশ করেছেন। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের সহ-অধ্য়াপক। তিনি ২০২১ এ ডাটা কমিউনিকেশন কনফারেন্সে তাঁর গবেষণা পেশ করেন। রিসার্চের শিরোনা-- Solar Superstorms: Planning for an Internet Apocalypse। 

5/5

ইন্টারনেট ব্ল্যাকআউট

Disruption of the Internet

এতে বলা হয়েছে-- সৌরঝড়ে ইন্টারনেট ব্ল্যাকআউট হওয়ার চান্স রয়েছে ১.৬ শতাংশ থেকে ১২ শতাংশের মতো। যা আমাদের ডিজিটাল পৃথিবীকে নষ্ট করে দিতে পারে। সমুদ্রের তলা দিয়ে যে কেবল গিয়েছে যা বিভিন্ন মহাদেশকে যুক্ত করেছে সেখানে বড়রকম ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে। আসলে সাম্প্রতিক অতীতে এই মাপের সৌরঝড় ঘটেনি। তাই সেটা ঘটলে তার কী রকম প্রভাব পড়বে সেটা অনুমানও করা যাচ্ছে না।