চিনে ভাঙা হচ্ছে একের পর এক মসজিদ! প্রতিবাদে জার্মানির তারকা ফুটবলার

Dec 15, 2019, 12:29 PM IST
1/5

ওজিলের প্রতিবাদ

ওজিলের প্রতিবাদ

চিনের জিয়ানজিং প্রদেশে বসবাসকারী উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর অকথ্য অত্যাচার চালানো হচ্ছে। এমনই দাবি করলেন জার্মানির তারকা ফুটবলার মেসুট ওজিল। এর আগেও অবশ্য উইঘুর সম্প্রদায়ের প্রতি নিপীড়নের একাধিক খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে। তবে চিন বারবারই বলেছে, এটা তাদের অভ্যন্তরীন বিষয়। 

2/5

ওজিলের প্রতিবাদ

ওজিলের প্রতিবাদ

আর্সেনালের তারকা ওজিল এদিন টুইট করে ক্ষোভ উড়গে দিয়েছেন। উইঘুর সম্প্রদায়ের প্রতি হওয়া অত্যাচারের প্রতিবাদ করার ডাক দিয়েছেন তিনি। 

3/5

ওজিলের প্রতিবাদ

ওজিলের প্রতিবাদ

ওজিল লিখেছেন, ''একের পর এক মসজিদ ভাঙা হচ্ছে। ধর্মগ্রন্থ পুড়িয়ে দেওয়া হচ্ছে। মাদ্রাসা বন্ধ করে দেওয়া যাচ্ছে। হত্যালীলা চলছে। এরপরও বিশ্বের বেশিরভাগ মুসলিম সম্প্রদায় কেন চুপ করে রয়েছে! এভাবে চুপ করে থাকা মানে নিজেদের ওপর এই নিপীড়ন মেনে নেওয়া নয় কি?''

4/5

ওজিলের প্রতিবাদ

ওজিলের প্রতিবাদ

যদিও ওজিলের এমন টুইটের পরই আসরে নেমেছে তাঁর ক্লাব আর্সেনাল। ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, ''সোশ্যাল মিডিয়ায় মেসুট ওজিলের লেখা বক্তব্য তাঁর ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির প্রতিফলন। এর সঙ্গে ক্লাবের মতাদর্শের কোনওরকম সম্পর্ক নেই। আর্সেনাল সবসময়ই একটি অরাজনৈতিক সংগঠন।''

5/5

ওজিলের প্রতিবাদ

ওজিলের প্রতিবাদ

আর্সেনালের অনেক ভক্ত আবার প্রকাশ্যে এমন মন্তব্যের জন্য ওজিলের শাস্তির দাবি করেছেন। তবে কেউ কেউ বলেছেন, ব্যক্তিগত মত প্রকাশের অধিকার ওজিলের রয়েছে।