La Nina Effect: আসন্ন গ্রীষ্মেই তাপপ্রবাহের কড়া চোখরাঙানি, পুড়ে নষ্ট হবে শস্যও...

La Nina Effect In Bengal: ইতিমধ্যেই আবহাওয়াবিদেরা শুনিয়ে দিয়েছেন ভয়ংকর সব পূর্বাভাস। বিশেষ করে পশ্চিমবাংলার জন্য। যেমন, আসন্ন গ্রীষ্মে বাংলা জুড়ে বইবে তাপপ্রবাহ, নষ্ট হবে শস্য, দেখা দেবে জলাভাব। আর এ সবই ঘটবে 'লা নিনা'র প্রভাবে।

| Mar 11, 2023, 14:16 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি গ্রীষ্মেই এই সমস্যা থাকে। কতটা গরম পড়বে, তাপপ্রবাহ বইবে কি না, শস্যোৎপাদন কেমন হবে ইত্যাদি নিয়ে নানা প্রশ্ন থাকে। এবারেও আছে। এবং তার আগাম যে উত্তর মিলছে, তা যথেষ্ট উদ্বেগজনক। ইতিমধ্যেই আবহাওয়াবিদেরা শুনিয়ে দিয়েছেন নানা ভয়ংকর সব পূর্বাভাস। বিশেষ করে পশ্চিমবাংলার জন্য। যেমন, বাংলাজুড়ে বইবে তাপপ্রবাহ, নষ্ট হবে শস্য, দেখা দেবে জলাভাব। আর এ সবই ঘটবে 'লা নিনা'র প্রভাবে। 

1/6

য়েস্টার্ন ডিস্টার্বেন্স অ্যান্ড ইএনএসও

বিষয়টিকে পোশাকি ভাষায় বলা হচ্ছে ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স অ্যান্ড ইএনএসও। ইএনএসও বা ENSO হল এল নিনো সাউদার্ন ওসিলেশন (El Nino Southern Oscillation)।

2/6

কী এই এল নিনা?

কী এই এল নিনা? ভূ-পরিবেশবিদের পরিভাষায় সমুদ্রের উপরিতলের তাপমাত্রা কোল্ডার-দ্যান-নর্মাল। মানে, স্বাভাববিকের চেয়ে ঠান্ডা। 

3/6

ওয়ার্মেস্ট ডিসেম্বর

গত ডিসেম্বর ছিল ১২২ বছরের মধ্যে ওয়ার্মেস্ট মাস।   

4/6

হটেস্ট ফেব্রুয়ারি

২০২৩ সালের ফেব্রুয়ারি মাস ছিল ১৯০১ সালের পর থেকে হটেস্ট ফেব্রুয়ারি।   

5/6

আবহাওয়ায় বড় ধরনের সমস্যা

এসব তথ্য যখন একটু-একটু করে আসছিল তখনই বোঝা গিয়েছিল আবহাওয়ায় বড় ধরনের কিছু সমস্যা আছে। যার প্রভাব অচিরেই পড়বে। আর সেটাই হতে চলেছে।

6/6

সরাসরি প্রভাব ফেলবে জনজীবনে, কৃষিতে

এসবের ফলে বৃষ্টিপাতে পরিবর্তন আসবে, তাপমাত্রায় বৈপরীত্য আসবে, হিটওয়েভ বইবে, ঘটবে আরও নানা উল্টোপাল্টা ঘটনা। যা সরাসরি প্রভাব ফেলবে জনজীবনে, কৃষিতে।