Diwali 2022: রাতে কুঞ্জবনে ঢুকে বিস্মিত আয়ান! সেই কাহিনি অনুসারে শ্যামা এখানে কৃষ্ণকালী!

ক্রুদ্ধ আয়ান রাধা এবং যে দুষ্ট পুরুষের টানে রোজ রাতে রাধা ঘর ছেড়ে বেরিয়ে যান, তাদের হাতেনাতে ধরতে চাইলেন। তিনি তক্কে তক্কে থাকলেন সেদিন রাধা বেরোলেই তিনি তাঁর পিছু নেবেন।

| Oct 23, 2022, 19:22 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দমদমের মিলন সংঘ। তাদের ৪৯তম শ্যামা আরাধনায় এবারে পুরাণের শরণাপন্ন হল। তারা তাদের কালী আরাধনায় নিয়ে এল কালীকৃষ্ণের রূপ-ভাবনা। যে-রূপভাবনায় রসের অপার লীলা।  

1/6

কৃষ্ণ-লীলা

কৃষ্ণের লীলার নানা রঙ, নানা পরত। বৃন্দাবনের কুঞ্জবনে কৃষ্ণের বাঁশি শুনে ঘর ছেড়ে রোজ বেরিয়ে যান রাধা। নীরবে ঘর থেকে বেরিয়ে গিয়ে মিলিত হন কৃষ্ণের সঙ্গে।    

2/6

রাধার স্বামী আয়ান

কথাটা জটিলা কুটিলা তুলে দিল রাধার স্বামী আয়ানের কানে। 

3/6

ঘরছাড়া রাধা

ক্রুদ্ধ আয়ান রাধা এবং যে দুষ্ট পুরুষের টানে রোজ রাতে রাধা ঘর ছেড়ে বেরিয়ে যান, তাদের হাতেনাতে ধরতে চাইলেন। তিনি তক্কে তক্কে থাকলেন সেদিন রাধা বেরোলেই তিনি তাঁর পিছু নেবেন।  

4/6

কৃষ্ণের পরিবর্তন

কিন্তু কৃষ্ণের কাছে তা গোপন রইল না। তিনি সেদিন রাধা আসতেই তাঁকে বললেন, যা বলছি করো, তুমি দ্রুত আমাকে লতাপাতা ফুল-ফল দিয়ে সাজিয়ে দাও। আর আমার পায়ের কাছে ভক্তের মতো বিনীত ভাবে বসে থাকে।    

5/6

আয়ান তো হতবাক

আশ্চর্য হলেও রাধা প্রশ্ন না করে দ্রুত সবটা করলেন। এদিকে আয়ান তো এসে সেই দৃশ্য দেখে হতবাক। তিনি স্বয়ং কালীর ভক্ত (আর কৃষ্ণ তা জানতেন বলেই তিনি কৃষ্ণ থেকে কালী হয়েছিলেন সেদিন)। তিনি দেখলেন ঘন বনের মধ্যে এসে তাঁর বউ রাধা তাঁরই ইষ্টের আরাধনা করছেন! তাঁর মনটা আনন্দে ভরে গেল। তিনি রাধার আচরণে খুশিই হলেন।

6/6

'কৃষ্ণকালী'/যেই কৃষ্ণ সেই কালী

সেই ঘটনার পর থেকেই 'কৃষ্ণকালী' কয়েনেজটি ভক্ত-মণ্ডলে পরিচিত। কৃষ্ণের অপার লীলারই অংশ এটি বলে মনে করেন ভক্তদল। তা ছাড়া কৃষ্ণভক্তের সঙ্গে কালীভক্তেরও বিরোধ আছে। সেই বিরোধও যেন এতে মিটে যায়। আর সেই ঘটনাটাই এবার স্মরণ করল মিলন সংঘ। তাদের শ্যামাপুজোর এবারের থিম 'কৃষ্ণকালী'/যেই কৃষ্ণ সেই কালী।