MS Dhoni: ভারতীয় সেনার বিরাট দায়িত্ব পেলেন লেফটেন্যান্ট কর্নেল এমএস ধোনি

Sep 17, 2021, 12:34 PM IST
1/7

এমএস ধোনি

MS Dhoni

নিজস্ব প্রতিবেদন: আর কয়েকদিনের মধ্যেই এমএস ধোনিকে ফের দেখা যাবে চেন্নাই সুপার কিংসের জার্সিতে। আর আইপিএল শেষ হলেই ধোনিকে পাওয়া যাবে টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে। আর এসবের মাঝেই  ভারতীয় সেনার বিরাট দায়িত্ব পেলেন লেফ্টেন্যান্ট কর্নেল ধোনি।  

2/7

ধোনি এনসিসি ভূমিকা

Dhoni NCC role

ন্যাশানল ক্যাডেট কর্প অর্থাৎ এনসিসি-র কাজকর্ম তদারকির জন্য ১৫ সদস্যের একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে প্রতিরক্ষামন্ত্রক। সেই কমিটিতে রয়েছেন ধোনি।

3/7

ধোনি এনসিসি কমিটি

Dhoni NCC commitee

কমিটির মাথায় রয়েছেন প্রাক্তন আইন প্রণেতা বৈজয়ন্ত পাণ্ডা। রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কর্নেল রাজ্যবর্ধন সিং রাঠোর, রাজ্যসভার সাংসদ বিনয় সহস্রবুদ্ধি, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমা আক্তারের মতো নাম।

4/7

ধোনি এনসিসি

MS Dhoni NCC

মূলত এনসিসির উন্নয়নেও প্রতিরক্ষামন্ত্রকের এই বিশেষ কমিটি কাজ করবে।

5/7

কাশ্মীরে কর্মরত ধোনি

Dhoni posted in Kashmir

বিশ্বকাপের পরেই সেনাবাহিনীর টেরিটোরিয়াল আর্মিতে যোগ দিয়েছিলেন ধোনি। ১০৬ টি এ ব্যাটালিয়নের হয়ে কাশ্মীরে কর্মরত ছিলেন তিনি। প্যাট্রলিং এবং গার্ড দেওয়ার মতো কাজও করেছেন ধোনি।

6/7

সাম্মানিক লেফ্টেন্যান্ট কর্নেল এমএস ধোনি

Dhoni holds the honorary rank of Lieutenant Colonel

২০১১ সালে ধোনিকে সাম্মানিক লেফ্টেন্যান্ট কর্নেল পদে ভূষিত করা হয়েছিল। এর ঠিক চার বছর পর ধোনি সফল ভাবে প্যারাসুট জাম্প ট্রেনিং শেষ করে হয়ে ওঠেন প্রশিক্ষণ প্রাপ্ত প্যারাট্রুপার।

7/7

ধোনি বলিদান প্রতীক বিতর্ক

MS Dhoni balidan-badge row

২০১৯ বিশ্বকাপে ভারতীয় সেনার 'বলিদান' প্রতীক উইকেটকিপিং গ্লাভসে ব্যবহার করে বিতর্কেও জড়িয়ে ছিলেন ধোনি