মহালয়ার সকালে মুক্তি পেল মিউজিক ভিডিয়ো 'দূর্গা'

| Oct 06, 2021, 21:53 PM IST
1/5

বাতাসে পুজোর গন্ধ। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরেই কৈলাস ছেড়ে বাপের বাড়িতে আসছেন ঘরের মেয়ে উমা। তাঁকে বরণ করার প্রস্তুতিও শুরু হয়ে গেছে জোরকদম। পাড়ায় পাড়ায় চলছে উমা বন্দনার শেষ মুহূর্তের প্রস্তুতি। কুমোর পাড়ায় শিল্পীরা ব্যস্ত মৃন্ময়ীকে চিন্ময়ী রূপ দেওয়ার কাজে। আর পুজো মানেই এসে যায় পুজোর গানের কথা। গানের মধ্যে দিয়ে চলে পুজোর আবাহন। সেকথা মাথায় রেখে মহালয়ায় মুক্তি পেল তেমনই এক মিউজিক ভিডিও ।

2/5

এই মিউজিক ভিডিয়োতে গান গেয়েছেন বাংলার অত্যন্ত জনপ্রিয় শিল্পী নির্মাল্য রায়। গীতিকার ডক্টর নিবেদিতা গাঙ্গোপাধ্যায়। ভিডিও অ্যালবামের নাম 'দুর্গা'। গানের এই ভিডিয়োটির শুটিং হয়েছ ডানকুনির গরালগাছা এলাকার এক জমিদার বাড়িতে। শোনা যায়, এক সময় এই বাড়িতে পায়ের ধুলো পড়েছিল মাতৃসাধক রামপ্রসাদের।  

3/5

শিল্পী নির্মাল্য রায়ের কথায়, আর পাঁচটা পুজোর গানের ভিডিওর মতো সহজ পথে তাঁরা হাঁটেননি। পুজোর গান তৈরির ভাবনাটাই এখন বড় বেশি বাণিজ্যিক হয়ে উঠছে। পুজোর গানে তাই পুরনো সেই গন্ধ থাকছে না। গান রিলিজ হতে না হতেই হারিয়ে যাচ্ছে অনেক গান। শিল্পী নির্মাল্য রায় মনে করেন, একটা গান তৈরির সঙ্গে অনেক ভাবনা ও পরিশ্রম জুড়ে থাকে। জুড়ে থাকে কলাকুশলীদের সমন্বয়। গানের কথা ,সুর, এবং মিউজিক অ্যারেঞ্জমেন্ট সবটাই জরুরি।

4/5

প্রত্যেক নারীর মধ্যেই রয়েছে অনন্ত শক্তি, এই থিমেই তৈরি হয়েছে মিউজিক ভিডিয়োটি। ঘরের মেয়েরাই দশভূজা রূপে সংসার টেনে নিয়ে চলেছেন। রোজকার জীবনে অন্যায়, অত্যাচার, বৈষম্যের বিরুদ্ধে তাঁদের লড়াইকেই তুলে ধরা হয়েছে এই মিউজিক ভিডিয়োতে।

5/5

এই গানের গীতিকার নিবেদিতা গঙ্গোপাধ্যায়, যিনি পেশায় চিকিতসক। শিল্পী নির্মাল্য রায় জানাচ্ছেন, তাঁর নিজস্ব ইউটিউব চ্য়ানেলে মহালয়ার দিন মুক্তি পেয়েছে এই গান। এছাড়াও ১০ তারিখ থেকে অন্যান্য সমস্ত ডিজিটাল অডিও প্ল্যাটফর্মেও এই গান শোনা যাবে।