সকলকে কোভিড টিকা দিতে ₹৫০,০০০ কোটি বরাদ্দ করে রেখেছে মোদী সরকার

Oct 22, 2020, 22:44 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: কোভিড ভ্যাকসিন আসলেই দ্রুততার সঙ্গে সকল ভারতীয়র কাছে পৌঁছনোর জন্য সরকারের প্রস্তুতি সারা। স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ভাষণে দেশবাসীকে আশ্বস্ত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

2/6

দেশের প্রতিটি মানুষের কাছে কোভিড টিকা পৌঁছে দেওয়ার খরচ ধরা হয়েছে  জনপিছু ৪৫০ থেকে ৫০০ টাকা।

3/6

১৩০ কোটি দেশে কোভিড টিকা দেওয়ার জন্য ৫০,০০০ কোটি টাকার ব্যবস্থা করেছে মোদী সরকার। চলতি অর্থবর্ষের জন্যই ওই টাকার সংস্থান রাখা হয়েছে।

4/6

তবে ৫০,০০০ কোটি টাকাও কম পড়ে যাবে বলে আশঙ্কা ভ্যাকসিন উৎপাদক সংস্থা সেরাম ইনস্টিটিউটের। তাদের দাবি, কম করে ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। শুধু তো ভ্যাকসিন উৎপাদনের খরচ নয়, প্রত্যন্ত এলাকায় তা পৌঁছতেও হবে। সেই খরচ অনেকটাই। মনে রাখতে হবে হিমালয়ের দুর্গম এলাকা থেকে আন্দামান নিকোবরে পৌঁছতে হবে ভ্যাকসিন। তবে সবাইকে একসঙ্গে দেওয়া যাবে না। অগ্রাধিকার ভিত্তিতে দিতে হবে টিকা। 

5/6

কীসের ভিত্তিতে খরচ ধরা হয়েছে? অঙ্কটা হল, ভ্যাকসিনের দুটি ইঞ্জেকশন একবারে দিতে মাথাপিছু খরচ হতে পারে ২ মার্কিন ডলার বা ১৫০ টাকার মতো। আরও ১৫০ থেকে ২০০ টাকা পরিকাঠামো খরচ যোগ হবে। খরচ নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি কেন্দ্রীয় অর্থমন্ত্রক।  

6/6

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বস্ত করেন, ভ্যাকসিন আসা মাত্রই যত তাড়াতাড়ি সম্ভব দেশবাসীর কাছে পৌঁছে দেওয়া হবে।