অভিনেতাদের অভিনেতা, বলিউডের আদি বাদশা তিনিই! চিনে নিন তাঁকে...

Dilip Kumar's 100th birth anniversary: বলিউডের আদি বাদশা দিলীপকুমার। কিংবদন্তি অভিনেতা। তাঁর ভক্তের তালিকায় রয়েছেন স্বয়ং অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান।

| Dec 11, 2022, 15:42 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেথড অ্যাক্টিং করেও এই দেশে যে এই জায়গায় পৌঁছনো যায়, সেটাই কেউ হয়তো ভাবতে পারত না, তিনি না থাকলে। তিনি দিলীপসাব, বলিউডের আদি বাদশা দিলীপকুমার। কিংবদন্তি অভিনেতা। তাঁর ভক্তের তালিকায় রয়েছেন অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান।

1/6

শতবর্ষে দিলীপকুমার

বেঁচে থাকলে একশোটি বছর পার করে ফেলতেন তিনি। আজ, ১১ ডিসেম্বর তাঁর ১০০ তম জন্মদিন। শতবর্ষেও দিলীপকুমার সমান উজ্জ্বল। আজও তাঁর স্ক্রিন প্রেজেন্স নিয়ে কথা হয়।          

2/6

অনন্য

তাঁর অভিনয়ে একই সঙ্গে মিশে যেত তাঁর মন, তাঁর কণ্ঠস্বর এবং শরীর।  

3/6

অপরূপ অভিনয়সুষমা

আর্ট ফিল্মে অভিনয় করেননি, করেছেন পুরোদস্তুর মেইনস্ট্রিম ছবিতে। অথচ, তাঁর অভিনয় ছিল একেবারে আর্ট ফিল্মের মতোই। কিন্ত তাতে কোথাও তাঁর অভিনয় অনুজ্জ্বল হয়নি, অনাকর্ষণীয় হয়নি। মানুষ দুচোখ দিয়ে পর্দায় তাঁর অভিনয়সুষমা স্রেফ গিলেছে।   

4/6

নিজস্ব আর্ট অ্যান্ড ক্র্যাফ্ট

কিন্তু কোনওদিন কোনও ফিল্ম বা ড্রামা স্কুলে প্রশিক্ষণ নেননি তিনি। তাঁর যে অভিনয় তা ছিল একেবারে অন্য গোত্রের। নিজেই নিজের আর্ট অ্যান্ড ক্র্যাফ্ট গড়ে তুলেছিলেন তিনি। 

5/6

'জোয়ার ভাটা' দিয়ে শুরু

প্রকৃত নাম মহম্মদ ইউসুফ। সেই সময়ের প্রখ্যাত অভিনেত্রী দেবিকারানিই তরুণ দিলীপকুমারকে তাঁর প্রোডাকশনের নায়ক হিসেবে বেছে নেন। 'জোয়ার ভাটা'য় তাঁর প্রথম কাজ। তারপর ১৯৪৯ সালের 'আন্দাজ' ছবিতে তাঁর কাজ দর্শকদের নজর কাড়ে।    

6/6

অসাধারণ অভিনয়শিল্প

'দেবদাস', 'নয়া দৌড়', 'মুঘল-ই-আজম'--  এরপর একের পর এক ছবিতে তাঁর অসাধারণ অভিনয়শিল্প একটা ক্লাসিক ব্যাপার হয়ে দাঁড়ায়। নীতীন বসু, তপন সিংহ, বিমল রায়ের মতো বাঙালি পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন তিনি। সব মিলিয়ে মাত্র ৬৫টি ছবিতে কাজ করেছেন। কিন্তু সংখ্যাটা তাঁর ক্ষেত্রে কোনও বিষয় নয়। কয়েকটি মাত্র ছবির অভিনয়ই তাঁকে কিংবদন্তি করেছে।