Liquor Price: সকাল বিকেল ফ্রিতে মদ চাই, রাজ্য সরকার দাম বাড়াতেই আন্দোলনে শ্রমিকরা

Jul 12, 2023, 17:53 PM IST
1/5

কত রকমের আন্দোলন হয়! তেলের দাম দাম বাড়লে বিক্ষোভ, আলু পটলের দাম বাড়লে রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ-এসব তো রয়েইছে। কিন্তু সকাল বিকেল মদ চাই!  

2/5

কর্ণাটকের উদুপিতে জেলা সিভিক কমিটির ছাতার তলায় এমনই দাবিতে আন্দোলনে নেমেছেন শ্রমিকরা। তাঁর চান সকাল বিকেল বিনামূল্যে মদ দিতে হবে। আন্দোলনে নেতৃত্বে দিচ্ছেন শ্রমিক নেতা নিত্যানন্দ ওলাকাদু।

3/5

গোটা বিষয়টি নজর কেড়েছে গোটা রাজ্যের। কেন এমন আন্দোলন? এবার বাজেটে মদের দাম ২০ শতাংশ বাড়িয়েছে রাজ্য সরকার। ফলে মদের এই নতুন দাম চাপ বাড়িয়েছে শ্রমিকদের উপরে। তাই তারা সরকারের কাছে দুটো শর্ত রেখেছেন। একটি হল, হয় মদের দাম কামাক সরকার। নয়তো সকাল ও বিকেল মিলিয়ে ১৮০ মিলিলিটার মদ ফ্রিতে দিতে হবে। কারণ সরকার চলে মানুষের ট্যাক্সের পয়সায়। 

4/5

এখানেই থেমে থাকেননি আন্দোলনকারীরা। তাদের দাবি সরকার তাদের দাবি মানলে ভালো। তা না করলে রাজ্যের সব মদ তৈরির কারখানা নিষিদ্ধ করার দাবিতে আন্দোলনে নামবে। সরকার মদ তৈরি করতে যে টাকা খরচ করে সেই টাকা তাদের পরিবারকে সাহায্যের জন্য খরচ করতে হবে। মদের বোতলে মালা দিয়ে তারা পুজো করেন তারা।

5/5

উল্লেখ্য, জুলাই মাসে রাজ্য বাজেট পাস করিয়েছে রাজ্য সরকার। সেই বাজেটে মদ-সহ অন্যান্য অ্যালকোহল জাতীয় পণ্যের উপরে ২০ শতাংশ কর বসিয়ে দিয়েছে রাজ্য সরকার। ওই কর থেকে ৩৬ হাজার কোটি টাকা আয়ের পরিকল্পনা করেছে রাজ্য সরকার।