নেতিবাচক সম্পর্ক Pregnant মহিলাদের শারীরিক, মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে

Jun 08, 2021, 13:30 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: গবেষণায় প্রমাণিত, নেতিবাচক সম্পর্কগুলি Pregnant  মহিলাদের শারীরিক, মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে, জীবনের বিভিন্ন কঠিন সময় স্ট্রেস বাড়া যেমন স্বাভাবিক, প্রেগন্যান্সির সময়ও তা স্বাভাবিক ভাবেই বেড়ে যায়। আর এই বাড়তে থাকা স্ট্রেস যদি আয়ত্তরে বাইরে চলে যায় তাহলে তা প্রভাব ফেলতে পারে গর্ভস্থ শিশুর মস্তিষ্কের গঠনে।

2/6

গবেষণায় প্রমাণিত, নেতিবাচক সম্পর্কগুলি Pregnant মহিলাদের শারীরিক, মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে সম্পর্ক এবং পার্টনারের আচরণ গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিক এবং Pregnant  মহিলাদের মধ্যে ডিপ্রেশন এবং হার্ট রেট পরিবর্তনশীলতার (HRV) সাথে সংযুক্ত থাকে।

3/6

খারাপ সম্পর্কের প্রভাবে Pregnant মহিলাদের মধ্যে কেবল হতাশার লক্ষণই বেশি দেখা যায় না,  দীর্ঘমেয়াদি অসুস্থতা বা মৃত্যুর ঝুঁকি রয়েছে বলে গবেষণায়  জানান হয়েছে।

4/6

গবেষকদের মতে এই সময়ের শারীরিক, মানসিক, সামাজিক এবং আন্তঃব্যক্তিক জীবনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য পরিবর্তনগুলির কারণ  প্রসবোত্তর সময়কালে স্বাস্থ্যের উপর সম্পর্কের ভাল-মন্দের প্রভাব ফেলে।   

5/6

গবেষণা অনুযায়ী, Pregnant অবস্থায় মহিলারা স্ট্রেসের শিকার হলে তা প্লাসেন্টায় ক্ষতিগ্রস্ত হওয়ায় গর্ভস্থ শিশুর মস্তিষ্কে ব্রেন ডিরাইভড নিউরোট্রফিক ফ্যাক্টর প্রোটিন কমে যায় যার প্রভাব শিশুর প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত থেকে যায়।

6/6

সমীক্ষাতে জানা গিয়েছে, নেতিবাচক অংশীদার সম্পর্কের গুণাবলীর প্রভাবে  গর্ভাবস্থা এবং প্রসবোত্তর জুড়ে HRV তে অনুদৈর্ঘ্য পরিবর্তন হয়। সন্তানের মধ্যে অ্যাংজাইটি সিনড্রোম দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।